রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ফের চন্দ্রাভিযান, ঘোষণা কেন্দ্রের

ফের চন্দ্রাভিযান, ঘোষণা কেন্দ্রের

২০১৯ সনের ২২ জুলাই ইসরোর চন্দ্রযান - ২ মিশন শুরু হয়। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে চন্দ্রযানকে নিয়ে আকাশপথে যাত্রা করে ইসরোর রকেট।

মিঠুলাল চৌধুরী

২০২২ সনের শেষের দিকেই যাত্রা শুরু করবে ভারতের তৃতীয় চন্দ্রাভিযান। তৈরি হচ্ছে চন্দ্রযান – ৩। চন্দ্রযান তৈরির কাজ চলছে জোরকদমে। বুধবার সংসদে একথা জানিয়েছেন, তথ্যপ্রযুক্তি, ভূবিজ্ঞান মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। লোকসভায় দাঁড়িয়ে এক লিখিত প্রশ্নের উত্তরে জিতেন্দ্র সিং বলেন, করোনা পরিস্থিতির কারণে চন্দ্রযান – ৩ এর কাজ কিছুটা পিছিয়ে দিয়েছে। তবে প্রস্তুতির কাজ শেষ পর্যায়ে। ২০২২ সনের শেষের দিকে চন্দ্রযান – ৩ যাত্রা শুরু করতে পারে বলে মনে করা হচ্ছে। ২০২০ সনের শেষে চন্দ্রযান – ৩ এর পাড়ি দেওয়ার কথা ছিল। কিন্তু পরে তা পিছিয়ে ২০২১ সন করা হয়। করোনার কারণে এবছরও উৎক্ষেপণ সম্ভব হচ্ছে না।
বুধবার কেন্দ্রের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, লকডাউনের সময়ও কাজ বন্ধ থাকেনি। যে কাজগুলি বাড়িতে বসে করা সম্ভব সেগুলি সে ভাবেই করা হয়েছে। কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। চন্দ্রযান – ৩ এখন চুড়ান্ত পর্যায়ে রয়েছে।
উল্লেখ্য , ২০১৯ সনের ২২ জুলাই ইসরোর চন্দ্রযান – ২ মিশন শুরু হয়। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে চন্দ্রযানকে নিয়ে আকাশপথে যাত্রা করে ইসরোর রকেট। কিন্তু সেপ্টেম্বর মাসের মাঝরাতে চাঁদের মাটিতে নামতেই বিপত্তি ঘটে। সেবার ভারতের চন্দ্র জয়ের স্বপ্ন অধরা থাকে। এরপর ফের পূর্ণ উদ্যমে চন্দ্রাভিযানে কাজ শুরু করে ইসরো।