রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / মিজোরাম না যেতে পরামর্শ সরকারের, মিজোরামের সাংসদের পদ খারিজের দাবি কংগ্রেসের

মিজোরাম না যেতে পরামর্শ সরকারের, মিজোরামের সাংসদের পদ খারিজের দাবি কংগ্রেসের

সোমবার লায়লাপুর সীমান্তে মিজো দুষ্কৃতী এবং মিজো পুলিশের হাতে রাজ্যের ৬ জন পুলিশ জওয়ান এবং একজন সাধারণ নাগরিক শহিদ হওয়ার পর রাজ্য সরকার থেকে এই পরামর্শ দেওয়া হয়েছে।

শতানন্দ ভট্টাচার্য

অসম-মিজোরাম সীমান্ত সমস্যা নিয়ে যখন সমস্ত দেশ উত্তাল তখন অসম সরকার মিজোরাম সফর না করার পরামর্শ দিল জনগনকে। অসম সরকার রাজ্যের নাগরিকদেরকে মিজোরাম সফর না করার সরাসরি পরামর্শ দিয়েছে । রাজ্যের নাগরিকরা মিজোরাম ভ্রমণ করলে তাদের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় এই পরামর্শ দেওয়া হয়েছে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। সরকারি আদেশে বলা হয়েছে রাজ্য পুলিশের হাতে মিজোরাম থেকে যে ভিডিও ফুটেজ এসেছে তাতে মিজো অসামরিক লোকদের হাতে ভারী অটোমেটিক অস্ত্রশস্ত্র রয়েছে বলে দেখা যাচ্ছে । এর পরিপ্রেক্ষিতে রাজ্যের নাগরিকদেরকে মিজোরাম সফর না করার পরামর্শ দেওয়া হয়েছে। ট্র্যাভেল অ্যাডভাইজারিতে মিজোরামে বসবাসকারী মানুষ এবং বিভিন্ন কাজে জড়িত অসমের নাগরিকদেরকে তাদের নিরাপত্তার ক্ষেত্রে চূড়ান্ত সতর্ক থাকতেও পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ্য সোমবার লায়লাপুর সীমান্তে মিজো দুষ্কৃতী এবং মিজো পুলিশের হাতে রাজ্যের ৬ জন পুলিশ জওয়ান এবং একজন সাধারণ নাগরিক শহিদ হওয়ার পর রাজ্য সরকার থেকে এই পরামর্শ দেওয়া হয়েছে।এদিকে মিজোরাম থেকে রাজ্য সভায় নির্বাচিত সাংসদ কে ভানলালভেনার সাম্প্রতিক একটি মন্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা দেবব্রত শইকিয়া। শইকিয়া বলেন যে মিজোরামের এই সাংসদ ওইদিনের গুলি চালনার ঘটনার পর সবাইকে মেরে ফেলার হুমকি প্রকাশ্যে দেওয়ার পরও আজ পর্যন্ত রাজ্য সরকার কোনো এফআইয়ার দাখিল করেনি কিন্তু বিজেপির বিরুদ্ধে কোনো মন্তব্য করলেই দেশদ্রোহিতার মামলা সাজানো হয়।তিনি ওই সাংসদের সদস্যপদ খারিজ করার দাবি জানান। পুলিশ অবশ্য ওই সাংসদকে দিল্লিতে জেরা করার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।এদিকে করিমগঞ্জ জেলার রাতাবাড়ি অঞ্চলে অসম মিজোরাম সীমান্তে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়েছে। জানা গেছে মিজো দুষ্কৃতকারীরা ওই অঞ্চলে প্রবেশ করে অসমের এক বাসিন্দার বাড়ি দখল করে নিয়েছে। এছাড়াও এই অঞ্চলের গাছ কেটে সাফ করে দিচ্ছে বলে জানা গেছে।