রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / মহারাষ্ট্রে বৃষ্টি ও ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪৯

মহারাষ্ট্রে বৃষ্টি ও ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪৯

নৌসেনা, উপকূলরক্ষী ও বিপর্যয় মোকাবিলা বাহিনী সহ মোট ১৫টি দল বিপদগ্রস্ত মানুষদেরকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।

মিঠুলাল চৌধুরী

প্রাকৃতিক বিপর্যয়ের কারণে মহারাষ্ট্রে বেড়েই চলেছে মৃত্যুর সংখ্যা। এখনও পর্যন্ত প্রবল বৃষ্টি ও ভূমিধসের কারণে মৃত্যু হয়েছে অন্তত ১৪৯ জনের। একটানা প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত মহারাষ্ট্রের রত্নগিরি, রায়গড় ও সাতার। ৩ জেলাতেই প্রচন্ড বৃষ্টির কারণে অনেকের মৃত্যু হয়েছে। বন্যার জলে ভেসে গিয়েছে ঘর, বাড়ি। জলের তলায় রাস্তাঘাট , দোকান ও ব্যবসায়িক প্রতিষ্ঠান। এরমধ্যে গত বৃহস্পতিবার রায়গড় জেলার তালাই গ্রামে ভূমিধসের ফলে ৩৮ জনের মৃত্যু হয়েছে। ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে রাজ্যের ছবি। জোর কদমে চলছে উদ্ধারকাজ। বহু মানুষ ভূমিধস ও বৃষ্টির জন্য আটকে পড়েছেন। হেলিকপ্টারের সাহায্যে তাদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে প্রশাসন। এখনও পর্যন্ত নিখোঁজ প্রায় ১০০ জন।


জানা গিয়েছে , নৌসেনা, উপকূলরক্ষী ও বিপর্যয় মোকাবিলা বাহিনী সহ মোট ১৫টি দল বিপদগ্রস্ত মানুষদেরকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। ইতিমধ্যেই গোটা ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে। তিনি আটকে পড়া মানুষদের দ্রুত উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।


এদিকে ঘটনায় নিহতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকার আর্থিক সাহায্য দেওয়ার কথা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে।