রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / উত্তর প্রদেশে পান, চাট ও সিঙারা বিক্রি করে ২৫৬ জন কোটিপতি

উত্তর প্রদেশে পান, চাট ও সিঙারা বিক্রি করে ২৫৬ জন কোটিপতি

পান, চাট , সিঙারা ও কিরানা স্টোর খুলে বিপুল সম্পত্তির মালিক এই সব ব্যবসায়ীরা কিন্ত এক টাকাও জিএসটি দেন না বা আয়কর বিভাগকেও দেন না এক টাকা।

মিঠুলাল চৌধুরী

রাস্তার কাছে ঠেলায় করে পান, চাট ও সিঙারা বিক্রি করে এক বা দু’জন নন ২৫৬ জন কোটিপতিকে খুঁজে পাওয়া গেছে উত্তর প্রদেশে। এছাড়াও ভাঙাচোরা জিনিসের ব্যবসা করেন এমন লোকের কাছে কোটি টাকার সম্পত্তি ও ৩টে গাড়ি পাওয়া গেছে। উত্তর প্রদেশের কানপুরে বিগ ডাটা সফটওয়ার , আয়কর বিভাগ এবং জিএসটি রেজিস্ট্রেশনের তদন্তে এই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। শুধুমাত্র রাস্তার ধারে খাবার বিক্রি করে এইসব ব্যবসায়ীরা কোটি টাকার সম্পদের মালিক হয়েছেন। শুধু ভাঙাচোরা জিনিস বিক্রি করেন এমন ব্যবসায়ীই নন, রাস্তায় ফল বিক্রি করেন এমন ব্যক্তিরাও শত বিঘা জমির মালিক হয়েছেন এরকম সন্ধানও পাওয়া গেছে।

পান, চাট , সিঙারা ও কিরানা স্টোর খুলে বিপুল সম্পত্তির মালিক এই সব ব্যবসায়ীরা কিন্ত এক টাকাও জিএসটি দেন না বা আয়কর বিভাগকেও দেন না এক টাকা। এই গরীব সেজে থাকা কোটিপতিদেরকে অনেকদিন ধরেই আয়কর বিভাগ থেকে খোঁজ করা হচ্ছিল। কারণ তারা টেক্স দেন না। কিন্তু বিভিন্ন গলি মহল্লায় দোকান চালান। দীর্ঘদিন ধরে ঐসব ব্যবসায়ীদের উপর নজর রাখছিল আয়কর বিভাগ। তথ্য সংগ্রহ চলছিল। এখন এদের বিপুল পরিমাণ সম্পত্তির খবর পেয়ে সবার চক্ষু চড়কগাছ। কানপুরের অনেক ব্যবসায়ী গত ৪ বছরে এক পয়সাও জিএসটি দেননি। কিন্ত ৩৭৫ কোটি টাকার সম্পত্তি কিনছেন। বিভিন্ন গ্রামীণ এলাকায় ৬৫০ বিঘা জমি কেনা হয়েছে। সম্পত্তি কেনার বিষয় থেকেই এই কালো টাকার খোঁজ পাওয়া গিয়েছে। ঐসব ব্যবসায়ীর জমি ও সম্পত্তিতে বিনিয়োগ থেকেই এই চাঞ্চল্যকর সত্যি সামনে এসেছে।