শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / আফগানিস্থানে ভারতীয় সাংবাদিক হত্যার প্রতিবাদ বিশ্বজুড়ে

আফগানিস্থানে ভারতীয় সাংবাদিক হত্যার প্রতিবাদ বিশ্বজুড়ে

২০১৯ সনে বিখ্যাত পুলিৎজার পুরস্কার জিতেছিলেন দানিশ। মায়ানমারে রোহিঙ্গাদের নিপীড়নের ছবি তুলে এই পুরস্কার পেয়েছিল রয়টার্সের চিত্র সাংবাদিকদের একটি দল।

মিঠুলাল চৌধুরী

মার্কিন সেনাবাহিনী সরতেই তালিবান জঙ্গীগোষ্ঠী আফগানিস্তান উত্তপ্ত করে তুলেছে। ইতিমধ্যে সে দেশের একের পর এক শহর চলে গিয়েছে তালিবানদের দখলে। একাধিক স্থানে আফগান সেনার সঙ্গে তালিবানদের সংঘর্ষ চলছে। আর সে রকমই সংঘর্ষের মধ্যে পড়ে প্রাণ হারালেন পুলিৎজার বিজয়ী ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকী।


আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের হয়ে পেসার খাতিরে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের স্পিন বলদাক এলাকায় গিয়েছিলেন দানিশ। আফগান সেনা ও তালিবানদের সংঘর্ষের ছবি এবং যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের ছবি তুলে পাঠাচ্ছিলেন। কিন্তু সেই কাজের মধ্যেই তিনি প্রাণ হারালেন।


উল্লেখ্য , ২০১৯ সনে বিখ্যাত পুলিৎজার পুরস্কার জিতেছিলেন দানিশ। মায়ানমারে রোহিঙ্গাদের নিপীড়নের ছবি তুলে এই পুরস্কার পেয়েছিল রয়টার্সের চিত্র সাংবাদিকদের একটি দল। সেই দলেই ছিলেন দানিশ। আমেরিকা সেনা সরানোর সিদ্ধান্ত নিতেই আফগানিস্তানের পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। সে দেশের ৮৫ শতাংশ এলাকায় তালিবানরা দখল করে ফেলেছে বলে দাবি করছে। ইতিমধ্যে কান্দাহারের পর রাজধানী কাবুলের আরও কাছাকাছি চলে এসেছে তালিবান জঙ্গীগোষ্ঠী। এদিকে কান্দাহার দূতাবাস থেকে ইতিমধ্যে ৫০ জন ভারতীয় কূটনীতিবিদ ও অন্য কর্মীদের ভারতে ফিরিয়ে আনা হয়েছে।


শুক্রবার আমেরিকার বিশেষ দূত জালমে খলিলজাদ জানান, সেনা প্রত্যাহার করলেও আফগানিস্তানের পাশে থাকবে আমেরিকা। তিনি বলেন , আফগানিস্তানের সেনাবাহিনীর সহায়তার জন্য ৩.৩ মিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন।