শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ইউজিসি’র নির্দেশিকা জারি, অক্টোবর থেকে নতুন শিক্ষাবর্ষ

ইউজিসি’র নির্দেশিকা জারি, অক্টোবর থেকে নতুন শিক্ষাবর্ষ

আগামী ৩১ আগস্টের মধ্যে চুড়ান্ত পর্বের পরীক্ষা শেষ করতে হবে। অফলাইন ও অনলাইন দুই পদ্ধতিতে পরীক্ষা নেওয়া যেতে পারে।

মিঠুলাল চৌধুরী

ভারতে শিক্ষাক্ষেত্রে করোনার প্রভাব ব্যাপকভাবেই পড়েছে। ইতিমধ্যেই বাতিল করা হয়েছে কেন্দ্র ও রাজ্যের একাধিক বোর্ডের পরীক্ষা। এবার পড়ুয়াদের কথা চিন্তা করে নতুন নির্দেশিকা জারি করেছে ইউজিসি। শনিবার জারি হওয়া নতুন নির্দেশিকা অনুযায়ী আগামী ৩১ জুলাইর মধ্যে সমস্ত বোর্ডের পরীক্ষার ফল প্রকাশ করতে হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। আগামী ১ অক্টোবরের মধ্যে শুরু করতে হবে শিক্ষাবর্ষ। প্রত্যেকটি রাজ্যের কলেজের অধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিকট নির্দেশিকা পাঠানো হয়েছে।


এছাড়াও জানানো হয়েছে, আগামী ৩১ আগস্টের মধ্যে চুড়ান্ত পর্বের পরীক্ষা শেষ করতে হবে। অফলাইন ও অনলাইন দুই পদ্ধতিতে পরীক্ষা নেওয়া যেতে পারে। তবে অফলাইনে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে করোনা পরিস্থিতি মাথায় রেখে শারীরিক দুরত্ববিধি সহ প্রয়োজনীয় বিধিনিষেধ সহ সতর্কতা অবলম্বন করতে হবে। শিক্ষাবর্ষ শুরুর ক্ষেত্রেও অফলাইন ও অনলাইন দু’টি পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। তবে প্রতিটি ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে করোনা বিধিনিষেধের কথা মনে রাখতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শিক্ষাবর্ষে সেমিস্টার অথবা পরীক্ষা ও ছুটির বিষয়ে সিদ্ধান্ত নেবে।


যদি কোনও পড়ুয়া ভর্তির পর পড়াশোনার সিদ্ধান্ত বাতিল করে, তবে সেক্ষেত্রে তাঁকে পুরো টাকা ফেরত দিতে হবে। কারণ করোনার জন্য আর্থিক ক্ষেত্রে অনেকেই বিপদের মধ্যে আছেন।