বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক বাংলাদেশী নাগরিক ! অভিযোগ সাংসদ রিপুন বরার

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক বাংলাদেশী নাগরিক ! অভিযোগ সাংসদ রিপুন বরার

বাংলাদেশ সংবাদ মাধ্যমে অবশ্য লেখা হয়েছে যে বাংলাদেশের পলাশবাড়ির ভেলাকোপার গ্রামে প্রামাণিকের মন্ত্রিসভায় অন্তর্ভুক্তির জন্যে উৎসবে মেতে উঠেছেন।

শতানন্দ ভট্টাচার্য

অসম কংগ্রেসের সভাপতি তথা রাজ্যসভা সদস্য রিপুণ বরা সদ্য দায়িত্বপ্রাপ্ত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কে চিঠি লেখার পর দেশ জুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বরা প্রামানিককে বাংলাদেশী নাগরিক হিসেবে চিহ্নিত করেছেন। এরপরই শুরু হয়েছে বিতর্ক। বরার পাশে দাঁড়িয়েছে তৃণমূল কংগ্রেসসহ কিছু দল।

সোমবার রাজ্যসভায় এতো হুলুস্থুল হয় যে প্রধানমন্ত্রী মোদি বিরোধীদের আচরণে ক্ষোভ প্রকাশ করেন। বারবার স্থগিত করতে হয় সভা। বিরোধীদের প্রতিবাদে প্রধানমন্ত্রী নবনির্বাচিত মন্ত্রী, সাংসদদের পরিচয় করাতে পারেন নি বলে অভিযোগ করেন।

বরা জানান প্রামাণিক বাংলাদেশের গাইবান্ধা জেলার পলাশবাড়ির হরিনাথপুরের বাসিন্ধা। ভারতে কম্পিউটার শেখার নামে আসার পর কোচবিহারেই থেকে যান। এরপর তৃণমুল কংগ্রেস দলে যোগ দেন । এরপর তৃণমুল ছেড়ে বি জে পি দলে যোগ দিয়ে নির্বাচনে লড়ে সাংসদ নির্বাচিত হয়েছেন। এনিয়ে পশ্চিমবঙ্গে প্রতিবাদ শুরু হয়েছে। পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বরার অভিযোগ সমর্থন করে বলেছেন কেনো কেন্দ্রিয় মন্ত্রিসভায় স্থান দেওয়ার আগে কিছু তথ্য খতিয়ে দেখা হয় নি? রাজ্যের আরেক মন্ত্রী ইন্দ্রনীল সেন এনিয়ে দেশের নিরাপত্তা ব্যবস্থা নিরাপদ নয় বলে মত ব্যক্ত করেছেন।এদিকে এনিয়ে বি জে পির মন্তব্য সব হিন্দুই ভারতীয়। পশ্চিমবঙ্গের বি জে পি দলের সম্পাদক সায়ন্তন বসু বলেন যে বি জে পি মনে করে হিন্দু মানেই ভারতীয় এবং এটা একটা অহেতুক বিতর্ক।

বাংলাদেশ সংবাদ মাধ্যমে অবশ্য লেখা হয়েছে যে বাংলাদেশের পলাশবাড়ির ভেলাকোপার গ্রামে প্রামাণিকের মন্ত্রিসভায় অন্তর্ভুক্তির জন্যে উৎসবে মেতে উঠেছেন। ১৯৮৬ ইংরেজিতে তাঁর জন্ম। তিনি পলাশবাড়ি উপজেলার হারিনাথপুর এলাকার ভেলাকোপা গ্রামের বিধুভুষণ প্রামাণিকের ছেলে। এরা দেশভাগের পর ভারতে এসে বসবাস করছেন। আত্মিয়রা অনেকেই ওই গ্রামেই রয়েছেন বলেও সেদেশের সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে।