শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মূল্যায়নের ৫ নং ধারা বাতিল

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মূল্যায়নের ৫ নং ধারা বাতিল

বিকল্প মূল্যায়ন সূত্র অনুসারে ঘোষিত ফলাফলের নম্বর তালিকা তথা শংসাপত্র উচ্চশিক্ষা গ্রহণ, চাকুরী ও অন্যান্য সব ক্ষেত্রে প্রযোজ্য হবে।

মিঠুলাল চৌধুরী

২০২১ সনের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল বিষয়ক এক গুরুত্বপূর্ণ বৈঠকে বৃহস্পতিবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ইতিপূর্বে ঘোষিত অধিসুচনার ৫ নং ধারা বাতিল করা হল। গুয়াহাটির জনতা ভবনে এদিনের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার বিকল্প মূল্যায়ন বিষয়ক সুত্র নির্ধারণে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা, শিক্ষামন্ত্রী রণোজ পেগু, বিত্তমন্ত্রী অজন্তা নেওগ, বস্ত্র ও রেশম বিভাগের মন্ত্রী ইউ জি ব্রহ্ম এবং সারা অসম ছাত্র সংস্থা, নিখিল বড়ো ছাত্র সংস্থা ও অসম জাতীয়তাবাদী যুব ছাত্র পরিষদের প্রতিনিধিরা।


বৈঠকে বিকল্প মূল্যায়ন সূত্র নিয়ে গুরুত্বপূর্ণ একাধিক সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিকল্প মূল্যায়নের জন্য গঠিত কমিটির দাখিল করা প্রতিবেদনের ভিত্তিতে সরকারের জারি করা অধিসূচনার ৫ নং ধারা বাতিল করা হয়। বিকল্প মূল্যায়ন সূত্র অনুসারে ঘোষিত ফলাফলের নম্বর তালিকা তথা শংসাপত্র উচ্চশিক্ষা গ্রহণ, চাকুরী ও অন্যান্য সব ক্ষেত্রে প্রযোজ্য হবে। অবশ্য বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের শিক্ষক নিযুক্তির জন্য সরকার প্রয়োজন মনে করলে সমপর্যায়ের একটি পরীক্ষা আয়োজন করতে পারবে বলেও এদিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অসম মাধ্যমিক শিক্ষা পরিষদ, অসম উচ্চতর মাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে অন্যান্য সব বোর্ড ও পরিষদের অধীনে শিক্ষার্থীদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। বিকল্প মূল্যায়নের ভিত্তিতে ঘোষিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক চুড়ান্ত পরীক্ষার ফলাফলে স্থানপ্রাপ্তদের তালিকা থাকবে না। কিন্তু আগের মতোই ডিস্টিংশন ও স্টার নম্বরের ব্যবস্থা থাকবে।