মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / কেন্দ্রে মন্ত্রী হচ্ছেন সর্বানন্দ সোনোয়াল

কেন্দ্রে মন্ত্রী হচ্ছেন সর্বানন্দ সোনোয়াল

অসমে গত বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর দ্বিতীয় বারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার দাবিদার ছিলেন সর্বানন্দ সোনোয়াল।

মিঠুলাল চৌধুরী

কেন্দ্রে মন্ত্রীসভার রদবদল ক‌রাতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সম্ভাবনার মধ্যে শুক্রবার অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রিয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেছেন। রাজ্য রাজনীতিতে এখন একটাই খবর সর্বানন্দ সোনোয়াল কেন্দ্রিয় মন্ত্রীসভায় অন্তর্ভুক্ত হতে যাচ্ছেন। সোনোয়ালকে দিল্লিতে আসতে আমন্ত্রণ জানিয়েছিলেন বিজেপি নেতৃত্ব। তাঁদের ডাক পেয়েই দিল্লি এসেছেন সর্বানন্দ।


উল্লেখ্য, অসমে গত বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর দ্বিতীয় বারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার দাবিদার ছিলেন সর্বানন্দ সোনোয়াল। কিন্তু রাজনীতির মারপ্যাঁচে তিনি মুখ্যমন্ত্রী হননি। কেন্দ্রিয় নেতৃবৃন্দের সঙ্গে ৩ দফা বৈঠকের পর স্বেচ্ছায় সরে দাঁড়িয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে হিমন্তবিশ্ব শর্মার নাম প্রস্তাব করেন সোনোয়ালই। তখন থেকে তাঁর কেন্দ্রিয় মন্ত্রীসভায় যোগদান নিয়ে জল্পনা শুরু হয়। তবে শুক্রবার প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সোনোয়ালের বৈঠকের পর সব জল্পনার অবসান হচ্ছে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল। জানা গেছে, প্রধানমন্ত্রীর ক্যাবিনেটে গুরুত্বপূর্ণ স্থান পাচ্ছেন সোনোয়াল। আগামী কয়েকদিনের মধ্যেই সম্ভবত তিনি শপথ গ্রহণ করবেন । সর্বানন্দ সোনোয়ালের মন্ত্রীসভায় স্থান পাওয়ার পর উত্তর – পূর্বের রাজনীতিতে অনেক পরিবর্তন আসবে বলে আশা অনেকেরই।


এদিকে মধ্য প্রদেশের প্রাক্তন কংগ্রেস নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, বিহারের প্রাক্তন উপ – মুখ্যমন্ত্রী সুশীল মোদি এবং উত্তরপ্রদেশের প্রাক্তন কংগ্রেস নেতা জিতিন প্রসাদও কেন্দ্রে মন্ত্রী হচ্ছেন বলে জানা গেছে।