শুক্রবার, ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / বিহারে এককোটি শিশু ডিজিটাল শিক্ষা থেকে বঞ্চিত

বিহারে এককোটি শিশু ডিজিটাল শিক্ষা থেকে বঞ্চিত

দেশজুড়ে অনেক শিশুর কাছে এখনও অনলাইনে পড়াশুনা শেখার জন্য প্রয়োজনীয় উপকরণের অভাব রয়েছে।

মিঠুলাল চৌধুরী

শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে পাওয়া প্রাথমিক রিপোর্ট অনুযায়ী বিহারে ১ কোটিরও বেশি শিশু ও ঝাড়খণ্ড এবং কর্ণাটকের ৩০ লক্ষের বেশি শিশুর কাছে ডিজিটালে পড়াশুনা শেখার কোনও ডিভাইস নেই। অন্যদিকে কেরল ও রাজস্থান এদিক থেকে যথেষ্ট এগিয়ে, ওখানে সব শিশুর কাছে ডিজিটাল ডিভাইস রয়েছে। শিক্ষা মন্ত্রকের তরফ থেকে এই তথ্য দেওয়া হয় শিক্ষা, মহিলা, শিশু, যুব এবং ক্রীড়া বিষয়ক সংসদীয় কমিটিকে। যদিও এই তথ্যের মধ্যে পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ ও দিল্লি সহ বেশিরভাগ উত্তরপুর্বের রাজ্যগুলোর তথ্য নেই। তারা মন্ত্রককে এধরনের কোনও তথ্য পাঠায়নি। করোনা মহামারীর সময় যখন স্কুল ও কলেজগুলোতে শিক্ষা দেওয়ার অনলাইন পদ্ধতি গ্রহণ করতে বাধ্য করা হয়েছিল। সেই সময় থেকেই ডিজিটাল শিক্ষার জন্য ডিভাইসের অভাব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে।


সংসদীয় কমিটিতে এই রিপোর্ট উদ্বেগের সৃষ্টি করেছে। কারণ দেশজুড়ে অনেক শিশুর কাছে এখনও অনলাইনে পড়াশুনা শেখার জন্য প্রয়োজনীয় উপকরণের অভাব রয়েছে। অথচ এক বছরের বেশি সময় ধরে গোটা দেশের স্কুলগুলো বন্ধ রয়েছে। অন্যদিকে বিহার, তেলেঙ্গানা ও মহারাষ্ট্র ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছে জুলাইয়ে স্কুল খোলার সম্ভাবনা রয়েছে। যদিও কেন্দ্র ও অধিকাংশ রাজ্য সরকার এই বিষয়ে এখনও কোন সিদ্ধান্তে পৌঁছেতে পারেনি।


সংসদীয় কমিটিতে প্রাথমিক রিপোর্ট জমা দেওয়ার খবর নিশ্চিত করে এই কমিটির প্রধান বিনয় সহস্রবুদ্ধে জানান, ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইসের অভাব রয়েছে যে সব শিশুদের সেই পরিসংখ্যান দেওয়া হয়েছে মন্ত্রকের পক্ষ থেকে। যদিও এখনও অনেক রাজ্যই এ সংক্রান্ত তথ্য জমা দেয়নি। তবে মন্ত্রকের কাছে এখনও পর্যন্ত আসা তথ্য অনুযায়ী বিহারে সর্বাধিক শিশুর কাছে ডিজিটাল ডিভাইস নেই যার সংখ্যা ১.৪ কোটি। অন্যান্য রাজ্যগুলির মধ্যে ঝাড়খণ্ড ৩২.৫ লক্ষ এবং কর্ণাটক ৩১.৩ লক্ষ শিশুর কাছে ডিজিটাল ডিভাইস নেই।