রবিবার, ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ছত্তিসগড়ের একটি গ্রামে ৮০০ কেজি গোবর চুরি

ছত্তিসগড়ের একটি গ্রামে ৮০০ কেজি গোবর চুরি

গত ৮ অথবা ৯ জুন রাতে ছত্তিসগড়ের কোরবা জেলার ধুরেনা গ্রামে এই আজব চুরির ঘটনাটি ঘটেছে।

মিঠুলাল চৌধুরী

ছত্তিসগড়ের একটি গ্রাম থেকে মণি, মুক্তা, টাকা অথবা সোনা-গয়না নয়, চুরি হয়ে গেল ৮০০ কেজি গোবর। যার আনুমানিক বাজার মুল্য প্রায় ১৬০০ টাকা। ইতিমধ্যেই শুরু হয়েছে তদন্ত। এবং অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে স্থানিয় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।


গত ৮ অথবা ৯ জুন রাতে ছত্তিসগড়ের কোরবা জেলার ধুরেনা গ্রামে এই আজব চুরির ঘটনাটি ঘটেছে। দিপকা থানার পুলিশ কর্তা হরিশ তাণ্ডেকর জানিয়েছেন, গৌথান সমিতির গ্রামের প্রধান কামহান সিং কানওয়ার অভিযোগ দায়ের করেছেন। এই গোবরকাণ্ড নিয়ে পুলিশ আধিকারিকের বক্তব্য, বাজারে ওই ৮০০ কেজি গোবরের মূল্য প্রায় ১৬০০ টাকা হবে। কিন্তু কে বা কারা এবং কেন গোবর চুরি করেছে, তা খতিয়ে দেখা হচ্ছে। কিন্তু কী কারণে ওই গোবর চুরি হয়েছে, তা নিয়েও ধন্দে রয়েছে পুলিশ।


এদিকে একাংশ স্থানীয় জনগণ বলছেন, ছত্তিসগড়ের কংগ্রেস সরকারের প্রকল্প “গোধন ন্যায় যোজনা”-র আওতায় ছত্তিসগড় সরকার প্রতি কেজি গোবর দু’টাকায় কিনছে। এবং যে গোবর কেনা হচ্ছে তা গ্রামের নির্দিষ্ট এলাকায় যেখানে দিনের বেলায় গবাদি পশুদের রাখা হয় সেই গৌথানে গোবরগুলো রাখা হচ্ছে। ছত্তিসগড়ের কংগ্রেস সরকার গোবর দিয়ে প্রাকৃতিক সার উৎপাদন করবে। সে জন্যই কেনা হচ্ছে গোবর। এবং সম্ভবত সেই জন্যই গোবর চুরি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পুলিশের পক্ষ থেকে এখনও সে বিষয়ে কিছু বলা হয়নি, তদন্ত চলছে।