শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত ৮ উইকেটে পরাজিত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত ৮ উইকেটে পরাজিত

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম দিনের খেলা বৃষ্টির জন্য শুরুই হয়নি।

মিঠুলাল চৌধুরী

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ৮ উইকেটে পরাজিত করে নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন হল নিউজিল্যান্ড। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ইনিংসেই ভারত পুরো ব্যর্থ। প্রথম ইনিংসে ২১৭ রান এবং দ্বিতীয় ইনিংসে ১৭০ রানে অলআউট হয়ে যায় ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের কোন ব্যাটসম্যানই দুটো ইনিংসের মধ্যে একটি অর্ধশতরানও করতে পারেননি। ফাইনালে পুরোপুরি ব্যর্থ ভারতীয় ব্যাটসম্যানরা।


টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম দিনের খেলা বৃষ্টির জন্য শুরুই হয়নি। দ্বিতীয় দিন খেলা শুরু হয় এবং টসে জিতে নিউজিল্যান্ড ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। শুরুটা ভালই করেছিলেন ভারতের দুই ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা এবং শুভমন গিল। তারা যথাক্রমে ৩৪ এবং ২৮ রান করেন। এরপর শুধু অধিনায়ক বিরাট কোহলি ও অজিঙ্ক রাহানে যথাক্রমে ৪৪ এবং ৪৯ রান করেন। বাকি ব্যাটসম্যানরা তেমন কোনও রান করতে পারেননি। প্রথম ইনিংসে পিছিয়ে থাকার পর দ্বিতীয় ইনিংসে ভারতের ব্যাটসম্যানদের কাছ থেকে বড় রানের প্রত্যাশা ছিল। কিন্তু প্রত্যেক ব্যাটসম্যানই হতাশ করলেন। একমাত্র ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা ৩০ রান করলেন। অধিনায়ক বিরাট কোহলি করেন মাত্র ১৩ রান। এরপর একমাত্র উইকেটকিপার – ব্যাটসম্যান ঋষভ পন্হ দলের হয়ে কিছুটা লড়াই করেন। তিনি দলের পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেন।

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা জয়ের জন্য মাত্র ১৩৯ রান তাড়া করতে নেমে খুব সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যান। শুধুমাত্র অশ্বিন নিউজিল্যান্ডের ২ উইকেট শিকার করেন। ভারতের বাকি বোলাররা কিছুই করতে পারেননি। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন এবং রস টেলর অপরাজিত থাকেন যথাক্রমে ৫২ ও ৪৭ রানে।