মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / করোনার কারণে ২০২১ সনের হজযাত্রা বাতিল

করোনার কারণে ২০২১ সনের হজযাত্রা বাতিল

২০২০ সনে করোনা মহামারীর কারণে সৌদি আরব সরকার হজ যাত্রা বন্ধ রেখেছিল।

মিঠুলাল চৌধুরী

এ বছর ভারত থেকে কেউ হজে যেতে পারবেন না। যারা হজযাত্রার জন্য আবেদন করেছিলেন, সেগুলো বাতিল করা হল। করোনা পরিস্থিতির কারণেই এবছরও হজযাত্রা বাতিল করা হল। উল্লেখ্য, গত বছরও হজযাত্রা বাতিল করা হয়েছিল।


সৌদি আরব সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, শুধুমাত্র সেই দেশের বাসিন্দারা সীমিত সংখ্যায় হজ করতে পারবেন। আন্তর্জাতিক তীর্থযাত্রীদেরকে সে দেশে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। ভারতের হজ কমিটি এ কথা জানিয়েছে। কমিটির সিদ্ধান্তকে মান্যতা দিয়ে ভারতে জমা পড়া হজ আবেদন বাতিল করা হল।
এ প্রসঙ্গে সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুক্তার আব্বাস নকভি জানিয়েছেন, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সৌদি আরব সরকারের পাশে আছে ভারত। তাই সে দেশের হজ বাতিলের সিদ্ধান্তকে মান্যতা দিল ভারত।


প্রসঙ্গত, প্রথমবারের জন্য ২০২০ সনে করোনা মহামারীর কারণে সৌদি আরব সরকার হজ যাত্রা বন্ধ রেখেছিল। ২০২১ সনে পরিস্থিতি অনেকটা সামলে উঠা গিয়েছে বলে অনেকে মনে করেছিলেন।কিন্তু তাদের সেই ধারণা ভুল প্রমাণিত করে নতুন রূপে করোনা তাণ্ডব চালাচ্ছে। যারফলে দেশবাসীর নিরাপত্তার কথা মাথায় রেখেই এবছরের হজ যাত্রা নিয়ন্ত্রণ করেছে সে দেশের সরকার। তাই ২০২০ সনের পর এবার ২০২১ সনেও ভারত থেকে কেউ হজে যেতে পারবেন না।