বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / “এক দেশ এক রেশন কার্ড” বাংলাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

“এক দেশ এক রেশন কার্ড” বাংলাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

"এক দেশ এক রেশন কার্ড" ব্যবস্থা চালু হলে বাংলার প্রত্যেক নাগরিক নিজের রেশন কার্ড নিয়ে দেশের যে কোন রাজ্যে রেশন তুলতে পারবেন।

মিঠুলাল চৌধুরী

পশ্চিমবঙ্গ সরকারকে “এক দেশ এক রেশন কার্ড” চালু করতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে এই প্রকল্প দ্রুত শুরু করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। করোনা পরিস্থিতিতে গতবছর লকডাউনের সময় হাজার হাজার পরিযায়ী শ্রমিক বিভিন্ন রাজ্যে আটকে গিয়ে সমস্যায় পড়েন।


“এক দেশ এক রেশন কার্ড” ব্যবস্থা চালু হলে বাংলার প্রত্যেক নাগরিক নিজের রেশন কার্ড নিয়ে দেশের যে কোন রাজ্যে রেশন তুলতে পারবেন। উল্লেখ্য, “এক দেশ এক রেশন কার্ড” প্রকল্পে যোগ দেওয়ার জন্য রেশন কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ, বায়োমেট্রিকের মাধ্যমে চিহ্নিত করার মতো কাজে পশ্চিমবঙ্গ সরকার অনেকটাই এগিয়ে রয়েছে দেশের অন্যান্য রাজ্যের তুলনায়। বাংলার প্রায় ৯৬ শতাংশ রেশন দোকানে ইপিওএস (ইলেকট্রিক পয়েন্ট অব সেল) যন্ত্র বসানো হয়েছে। এই যন্ত্রে রেশন কার্ডের আসল মালিকই রেশন নিতে এসেছেন কিনা, তা চিহ্নিত করা যায়। এরসাথে ৮০ শতাংশ রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণও রাজ্যে হয়ে গিয়েছে। অর্থাৎ “এক দেশ এক রেশন কার্ড” প্রকল্প রাজ্যে শুরু করতে পশ্চিমবঙ্গ সরকারের অসুবিধা হওয়ার কথা নয়। বর্তমানে দেশের ৩৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই প্রকল্প চালু করা হয়েছে। তবে পশ্চিমবঙ্গ ছাড়া অসম এবং দিল্লিতে এই প্রকল্প এখনও শুরু হয়নি।