বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / বঙ্গে উপনির্বাচনের দিকে তাকিয়ে তৃণমূল

বঙ্গে উপনির্বাচনের দিকে তাকিয়ে তৃণমূল

রাজ্যে ৬টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। সেগুলির মধ্যে ভবানীপুর কেন্দ্র থেকে লড়বেন মুখ্যমন্ত্রী।

মিঠুলাল চৌধুরী

২০২১ সনের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস বিপুল জয় পেলেও মমতা ব্যানার্জি নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হন।
এরপর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে মমতা ব্যানার্জি গত ৫ মে শপথগ্রহন করেন। নিয়ম অনুযায়ী শপথ নেওয়ার ৬ মাসের মধ্যে তাঁকে কোনও একটি কেন্দ্র থেকে জয়ী হয়ে আসতে হবে। তাই পশ্চিমবঙ্গে উপনির্বাচনের জন্য বিশেষ আগ্রহ নিয়ে অপেক্ষা করছে তৃণমূল কংগ্রেস । রাজ্যে যে কেন্দ্রগুলোতে উপনির্বাচন হওয়ার কথা, তার তারিখ কেন্দ্রিয় নির্বাচন কমিশন কবে ঘোষণা করবে আপাতত সেদিকে অধীর আগ্রহে তাকিয়ে অপেক্ষা করছে গোটা তৃণমূল কংগ্রেস।


রাজ্যে ৬টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। সেগুলির মধ্যে ভবানীপুর কেন্দ্র থেকে লড়বেন মুখ্যমন্ত্রী। ভবানীপুরের বর্তমান বিধায়ক শোভনদেব চ্যাটার্জি আগেভাগেই বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে দিয়েছেন। মমতা ব্যানার্জি যে সেখান থেকে বিপুল ভোটে জয়ী হবেন, সে বিষয়ে জনগন নিশ্চিত। কিন্তু ৫ নভেম্বরের মধ্যে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে জয়ী হয়ে আসতে হবে। কারণ, সেদিন শেষ হচ্ছে ৬ মাসের সময়সীমা। এখন কেন্দ্রীয় নির্বাচন কমিশন যদি করোনা পরিস্থিতি দেখে নির্বাচন পিছিয়ে দেয় অথবা এবছর উপনির্বাচনের দিন ঘোষণা না করে তবে কী হবে ? এই প্রশ্নও এখন উঠছে।


এদিকে নিয়ম নাকি প্রথম ৬ মাসের জন্য নির্বাচিত না হয়েও কেউ মন্ত্রী বা মুখ্যমন্ত্রী হতে পারেন। তবে ৬ মাসের মধ্যে তাঁকে জিতে আসতে হবে। সেটা না হলে তখন তাকে মন্ত্রী বা মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হবে। এটা পরিস্কার, ৬ মাসের মধ্যে উপনির্বাচন না হলে বঙ্গের রাজনৈতিক পরিস্থিতি অন্য রকম আকার নিতে পারে। তবে আশা করা যেতে পারে নির্ধারিত সময়ের পূর্বেই উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করবে কেন্দ্রিয় নির্বাচন কমিশন।