বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / অসমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল

অসমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল

রাজ্য মন্ত্রীসভাও সুপারিশ করেছিল পরীক্ষা আয়োজন না করতে।

মিঠুলাল চৌধুরী

অসমে শেষপর্যন্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী রণোজ পেগু । তিনি আরও বলেন, এই বিষয়ে ২ টো কমিটি গঠন করা হবে। ৩১ জুলাইয়ের মধ্যে সেবা এবং কাউন্সিলকে ফলাফল ঘোষণা করতে হবে। শুক্রবার জনতা ভবনে ছাত্র সংগঠন সহ সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে শিক্ষা বিভাগের বৈঠকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা আয়োজন নিয়ে এই চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সিদ্ধান্তের বিরুদ্ধে না যাওয়ার কথা বলে আগেই পরীক্ষা বাতিলের ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। রাজ্য মন্ত্রীসভাও সুপারিশ করেছিল পরীক্ষা আয়োজন না করতে। করোনার বর্তমান পরিস্থিতির কারণে রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা আয়োজন করা মোটেই সম্ভব নয় বলে মত পোষণ করা হয়। গত বুধবার মন্ত্রীসভার বৈঠকে সেটা বুঝানো হয়েছে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে। এবং সেটা মেনে নিয়েই শিক্ষা বিভাগকে পরীক্ষা আয়োজন না করার সুপারিশ করে মন্ত্রীসভা।
প্রসঙ্গত, স্বাস্থ্যমন্ত্রী কেশব মহন্ত গত বুধবার সাংবাদিকদের বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ে মে – জুন মাসে ১১ থেকে ১৮ বছর বয়সী ১০ শতাংশ কিশোর – কিশোরী করোনা আক্রান্ত হয়েছে। সংখ্যা হিসেবে সেটা ২৫ হাজারের বেশি। ফলে পরীক্ষা আয়োজনের যে সাধারণ পদ্ধতি এবং যে ভাবে পরীক্ষা নেওয়া হয়, এই ব্যবস্থায় বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা আয়োজন করা সম্ভব নয় বলে মন্ত্রীসভা পরামর্শ দিয়েছিল। ফলে সিবিএসই ও আইসিএসই – র মতো অসমেও বাতিল হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক।