বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা মিজোরামের জিওনা চানা প্রয়াত

বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা মিজোরামের জিওনা চানা প্রয়াত

তিনি ৩৮ জন স্ত্রী ও ৮৯ ছেলেমেয়েকে নিয়ে বাস করতেন।

মিঠুলাল চৌধুরী

বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তার ৩৮ জন স্ত্রী, ৮৯ জন ছেলে ও মেয়ে এবং ৩৩ জন নাতি-নাতনি নিয়ে ছিল তাঁর ভরা সংসার। সেই সংসার ফেলে তিনি চলে গেলেন না ফেরার দেশে। গত রবিবার ৭৬ বছর বয়সে প্রয়াত হলেন মিজোরামের জিওনা চানা। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা লিখেছেন, গভীর বেদনার সঙ্গে মিজোরাম বিদায় জানাচ্ছে ৭৬ বছরের জিওনাকে। সম্ভবত তিনিই ছিলেন বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা। তিনি ৩৮ জন স্ত্রী ও ৮৯ ছেলেমেয়েকে নিয়ে বাস করতেন। তাঁর গ্রাম বাকতাওং তাংনুয়াম রাজ্যের অন্যতম ট্যুরিস্ট আকর্ষণের কেন্দ্র তাঁদের পরিবারের জন্যই হয়ে উঠেছিল। ১৯৪৫ সনের ২১ জুলাই তাঁর জন্ম। তিনি গ্রামে “চানা পওল” ধর্মীয় গোষ্ঠীর প্রধান ছিলেন। ওই গোষ্ঠী বহুবিবাহে বিশ্বাসী। সেই কারণে জিওনার এতগুলো বিয়ে করাটা ওখানে স্বাভাবিক ছিল।


এই বিশাল পরিবারের বিপুল খরচের ব্যাপারে জানা গিয়েছে যে জিওনার সম্পত্তি বেশ ভালই ছিল। গোষ্ঠীর ভক্তরাও কিছু সাহায্য সহযোগিতা করতেন। সব মিলিয়ে সংসার বেশ ভালই চলে যেত। বিশাল এক চারতলা বাড়িতে জিওনা তাঁর সব স্ত্রীদের নিয়ে একসঙ্গে থাকতেন।


বয়স বাড়ার সঙ্গে জিওনার শরীরও ক্রমশ ভেঙে পড়তে থাকে। ডাইবেটিস ও হাইপারটেনশনের অসুখের সঙ্গে কিডনিও খারাপ হয়ে পড়েছিল। অবশেষে গত রবিবার আইজলের ট্রিনিটি হাসপাতালে জিওনা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।