বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / অসমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হচ্ছেই

অসমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হচ্ছেই

রাজ্যের করোনা পরিস্থিতি বিবেচনা করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের দাবি জানাল কংগ্রেস।

মিঠুলাল চৌধুরী

অসমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবেই । মঙ্গলবার রাজ্যের শিক্ষামন্ত্রী রণোজ পেগু জনতা ভবনে সাংবাদিকদের একথা বলেন, রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা আগামী ১ থেকে ১৫ অগাস্টের মধ্যে অনুষ্ঠিত হবে। এবং ৫ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার ফল প্রকাশ করা হবে। তবে সংকুচিত বিষয় ও কম নম্বরের পরীক্ষা হবে। নিজের পছন্দের বিষয় বেছে নেওয়ার জন্যে ছাত্র ছাত্রীদের সুযোগ দেওয়া হবে। সম্পূর্ণ করোনা নিয়ম নীতি মেনেই পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষার সঙ্গে জড়িত সবাইকে ভ্যাকসিন দেওয়ার কাজ শেষ করা হবে। আগামী ১০ দিনের মধ্যে এই বিষয়ে নেওয়া হবে চুড়ান্ত সিদ্ধান্ত।
এদিকে রাজ্যের করোনা পরিস্থিতি বিবেচনা করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের দাবি জানাল কংগ্রেস। এ ব্যাপারে মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মাকে চিঠি লিখেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা। চিঠিতে তিনি অসমের বর্তমান করোনা পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, সিবিএসইর আদলে অভ্যন্তরীণ মূল্যায়নের সমতুল্য একটি মূল্যায়ন পরিকল্পনা প্রণয়নের তিনি সুপারিশ করেন।
প্রসঙ্গত, এদিকে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের রিপোর্টে অসমের শিক্ষা ব্যবস্থার হাল খারাপ বলে প্রকাশ পেয়েছে। ২০১৯ – ২০ শিক্ষাবর্ষে ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পিছনে অসমের স্থান। ৩ নম্বর ক্যাটেগরিতে অসমের সঙ্গে রয়েছে বিহার, মিজোরাম ও মধ্য প্রদেশ । শিক্ষা মন্ত্রকের রিপোর্টে বলা হয়েছে, স্কুলের পরিকাঠামোয় অসমের অবস্থান দেশে ২৪, সুযোগ সুবিধায় ২৯, শিক্ষায় সরকারি ব্যবস্থাপনায় অসম ৩২ নম্বরে রয়েছে। শুধুমাত্র শিক্ষার ফলাফল ও গুণাগুণে অসম ৮ নম্বর পেয়েছে। সর্বমোট হাজার নম্বরের মধ্যে অসমের প্রাপ্ত নম্বর ৭৩৮।