বৃহস্পতিবার, ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / পরকীয়া খারাপ নয়, মন্তব্য পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের

পরকীয়া খারাপ নয়, মন্তব্য পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের

কোনও মহিলার বিবাহ বহির্ভূত সম্পর্ক থাকলেই তিনি খারাপ মহিলা হয়ে যান না।

মিঠুলাল চৌধুরী

একটি মামলার শুনানিতে মহিলাদের সম্মন্ধে আপত্তিকর মন্তব্যের তীব্র সমালোচনা করে পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্ট জানাল, কোনও মহিলার বিবাহ বহির্ভূত সম্পর্ক থাকলেই তিনি খারাপ মহিলা হয়ে যান না। বিবাহ বহির্ভূত সম্পর্ক থাকলে তার অর্থ এই নয় যে, তিনি খারাপ মা। একটি মামলার প্রেক্ষিতে এমন মন্তব্য করল হাইকোর্ট।
একটি ৪ বছরের শিশুকন্যাকে নিজের কাছে রাখতে চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক মা। সেই মামলাতে এমন মন্তব্য হাইকোর্টের। আদালতের বক্তব্য, কোনও মহিলা বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে রয়েছেন মানে তিনি ভাল মা নন, এটা কখনও বলা যায় না । এবং সেই জন্য তাঁকে তাঁর সন্তানের দায়িত্ব দিতে অস্বীকারও করা যায় না। স্বামীর সঙ্গে বিচ্ছেদ হওয়া এক মহিলা অস্ট্রেলিয়ায় থাকেন। মহিলার স্বামী তাঁদের মেয়েকে নিজের কাছে রেখে দিয়েছেন। এখন এই মহিলা তাঁর বিচ্ছেদ হওয়া স্বামীর কাছ থেকে তাঁদের ৪ বছরের মেয়েকে নিজের কাছে রাখতে চান। এই জন্য তিনি আদালতে মামলা দায়ের করেন।
মহিলার স্বামী আদালতে অভিযোগ এনেছিলেন, যে তাঁর স্ত্রী পরকীয়ায় লিপ্ত। সেই অভিযোগের পরিপেক্ষিতেই বিচারপতি অনুপিন্দর সিং গেওয়াল বলেন, যে কোনও পুরুষতান্ত্রিক সমাজে যেভাবে মহিলাদের নৈতিক চরিত্র নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়, বিচার করলে দেখা যায়, বেশিরভাগ ক্ষেত্রেই অভিযোগগুলি ভিত্তিহীন। এমনকি আমরা যদি ধরেও নেই কোন মহিলা পরকীয়া করছেন, তাহলেও তার মানে এটা বলা ঠিক নয় যে তিনি খারাপ। এবং তিনি ভাল মা হতে পারবেন না। কিংবা তিনি তাঁর সন্তানকে নিজের কাছে রাখতে পারবেন না। এদিনের রায়ে আদালত একক মাতৃত্বের পক্ষেও সায় দিয়েছে। বিচারপতি গ্রেওয়ালের মতে, আদালত যে কোন দম্পতির ক্ষেত্রেই পুনর্মিলনের পক্ষে সায় দেয়। কিন্তু তার অর্থ এই নয় যে, সন্তান বাবা কিংবা মা-র কাছে বড় হলে তার বেড়ে উঠার ক্ষেত্রে কোনো সমস্যা হতে পারে।