শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / কেন্দ্রের শোকজের জবাব দিলেন বঙ্গের প্রাক্তন মুখ্যসচিব আলাপন

কেন্দ্রের শোকজের জবাব দিলেন বঙ্গের প্রাক্তন মুখ্যসচিব আলাপন

রাজ্যের নতুন মুখ্যসচিব হিসেবে হরিকৃষ্ণ দ্বিবেদী এবং নতুন স্বরাষ্ট্র সচিব হিসেবে বিপি গোপালিকাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

মিঠুলাল চৌধুরী

কেন্দ্রের শোকজের জবাবে চিঠি দিলেন প্রাক্তন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন ব্যানার্জি। তিনি লিখেছেন, প্রধানমন্ত্রীর অনুমতি নিয়েই রিভিউ মিটিং ছাড়েন। এবং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে ইয়াস বিধ্বস্ত এলাকায় গিয়েছিলেন। মুখ্যমন্ত্রীর নির্দেশেই তাঁর সঙ্গে ছিলেন। ২৮ মে সফরসূচি জানিয়ে কেন্দ্রকে চিঠিও দেওয়া হয়েছিল।
উল্লেখ্য, কেন্দ্র ও রাজ্যের সংঘাতের মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন ব্যানার্জি তার পদ থেকে ৩১ মে অবসর নেন। ১ জুন থেকে তিনি বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মুখ্য উপদেষ্টা হিসেবে কাজ করছেন। রাজ্যের নতুন মুখ্যসচিব হিসেবে হরিকৃষ্ণ দ্বিবেদী এবং নতুন স্বরাষ্ট্র সচিব হিসেবে বিপি গোপালিকাকে দায়িত্ব দেওয়া হয়েছে। ৩১ মে নবান্নে মুখ্যমন্ত্রী একথা ঘোষণা করেন। মুখ্যসচিব আলাপনকে কেন্দ্রের দিল্লিতে ডেকে পাঠানোর সিদ্ধান্ত প্রত্যাহারের আর্জি জানিয়ে প্রধানমন্ত্রীকে ৩১ মে চিঠি পাঠান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কিন্তু নিজের অবস্থানে অনড় থাকে কেন্দ্র। ওইদিন বিকেলে দিল্লি থেকে ফের চিঠি আসে, তাতে আলাপন ব্যানার্জিকে দিল্লির নর্থ ব্লকে যোগ দিতে বলা হয়। নবান্নে সাংবাদিকদের মুখ্যমন্ত্রী মমতা আরো বলেন, করোনা মোকাবেলার জন্য আলাপন ব্যানার্জিকে রাজ্যে রাখতে চেয়েছিলাম কিন্তু অসাংবিধানিক ও প্রতিশোধমুলক আচরণ কেন্দ্র করেছে । এমন নির্মম প্রধানমন্ত্রী আগে দেখিনি। মুখ্যসচিবের বদলি নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ করে বাংলার মুখ্যমন্ত্রী বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে আরো বলেন, একদিন ওদের পস্থাতে হবে ।
প্রসঙ্গত, ঘূর্ণিঝড় ইয়াসে পশ্চিমবঙ্গের ক্ষয়ক্ষতি নিয়ে একটি পর্যালোচনামুলক বৈঠক কলাইকুণ্ডায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী ও বাংলার মুখ্যমন্ত্রীর। কিন্ত প্রধানমন্ত্রীর বৈঠক এড়ানো, এরপর মুখ্যসচিব আলাপন ব্যানার্জিকে দিল্লিতে ডেকে পাঠানো নিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে কেন্দ্রের সংঘাত চরমে উঠে।