বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / হাইলাকান্দিতে বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপণ কর্মসূচি, তুলসির চারা বিতরণ

হাইলাকান্দিতে বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপণ কর্মসূচি, তুলসির চারা বিতরণ

রোটারি ক্লাবের পক্ষ থেকে তুলসী গাছের চারা বিতরণ করা হয়।

নিউজফাইল সংবাদ
হাইলাকান্দি, জুন ৫,

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণসহ বিভিন্ন কার্যসূচির আয়োজন করা হয় দক্ষিণ অসমের হাইলাকান্দি জেলার বিভিন্ন স্থানে। হাইলাকান্দি জেলা প্রশাসন, জেলা বন বিভাগসহ বিভিন্ন সংস্থা ও সংগঠনের উদ্যোগে হাইলাকান্দি জেলায় বিভিন্ন কার্যসূচির মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয় । এ উপলক্ষে এদিন জেলা জুড়ে বৃক্ষরোপণের পাশাপাশি কোভিড নিয়ে সচেতনতা সভা অনুষ্ঠিত হয় । হাইলাকান্দি জেলা বনবিভাগের উদ্যোগে এদিন মনিপুর রেঞ্জ অফিসে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।এ উপলক্ষে মনিপুর রেঞ্জ অফিসের ওষধি গাছের বাগান প্রাঙ্গণে বৃক্ষরোপণসহ এক আলোচনা সভার আয়োজন করা হয় ।রেঞ্জ অফিসার অভিজিৎ নাথের পৌরোহিত্যে আয়োজিত অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে এস কে রায় কলেজের অধ্যাপক দেবজিৎ দেসহ বহু বিশিষ্ট ব্যাক্তিরা অংশ নিয়ে পরিবেশ রক্ষায় ব্যাপকহারে বৃক্ষরোপণের আহবান জানান। এরআগে এদিন সকালে কাটলিছড়া বাইপাসের ওভারব্রিজ এলাকায় আয়োজিত এক অনুষ্ঠানে বৃক্ষরোপণ কার্যসূচির মাধ্যমে সবুজ হাইলাকান্দি প্রকল্পের সূচনা হয়। দেবজিৎ দে র পরিচালনায় আয়োজিত ওই অনুষ্ঠানে গাছের চারা রোপন করেন বিনয় ভূষণ নাথ, হিফজুর রহমান লস্কর, কাটলিছড়া থানার ওসি তনবীর আহমেদ, ড্রিমস সংস্থার সভাপতি গৌতম গুপ্ত, রেঞ্জ অফিসার অরিজিৎ নাথ, দীপক কান্তি আইচ, প্রমুখ।

শিক্ষা প্রতিষ্ঠানেও এদিন পরিবেশ দিবস উদযাপন করা হয়। অসম গণ পরিষদ দলের ছাত্র সংগঠন অসম ছাত্র পরিষদের উদ্যোগে এদিন কাটলিছড়া সার্কল অফিস, কাটলিছড়া থানা সহ বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণ কার্যসূচির আয়োজন করা হয়।

পরিবেশ সংরক্ষণকারী সংগঠন দ্য গ্রীনসের উদ্যোগেও এদিন হাইলাকান্দি শহরের লক্ষ্মী শহরের হরকিশোর হাইস্কুলে বৃক্ষ রোপণ করা হয়।

লায়ন্স ক্লাবের উদ্যোগে শনিবার দক্ষিণ অসমের হাইলাকান্দি জেলার লালা শহরে বৃক্ষরোপণ, মাস্ক ও স্যানিটাইজার বিতরণ, কোভিড নিয়ে আলোচনা সভা সহ বিভিন্ন কার্যসূচির মাধ্যমে বিশ্ব পরিবশ দিবস পালন করা হয় । এ উপলক্ষে এদিন সকাল সাড়ে ন’টায় লালা রুরাল কলেজ প্রাঙ্গণে লায়ন্স ক্লাব অব লালার সভাপতি দিলীপ কংশ বনিকের পৌরোহিত্যে আয়োজিত পরিবেশ দিবস উদযাপন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে লালার চক্র আধিকারিক কৃষ্ণ অর্জুন বর্মন, হাইলাকান্দির এগজিকিউটিভ ম্যাজিস্ট্রেট মুর্চনা মালাকার, লালা রুরাল কলেজের অধ্যক্ষ তনুজ দে প্রমুখ অংশ নিয়ে বৃক্ষরোপণের পাশাপাশি সাধারণ পথচারীদের মধ্যে মাস্ক, স্যানিটাইজার বিতরণ করেন।

এদিন লালা রুরাল কলেজ ক্যাম্পাসে গাছের চারা রোপন কার্যসূচিতে লায়ন্স ক্লাবের পক্ষে সহ সভাপতি স্বপন সিংহ, নুরুল হুদা চৌধুরী, মনোয়ার হোসেন চৌধুরী, সম্পাদক নুরুল মজুমদার, কলেজের অধ্যাপক মানস সিনহা, ফকর উদ্দিন মজুমদার, ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের লালার ফিল্ড অফিসার আব্দুল কাদির প্রমুখ অংশ নেন। এ উপলক্ষে আয়োজিত সভায় কোভিড পরিস্থিতিতে লায়ন্স ক্লাবের বৃক্ষরোপণ, মাস্ক, সাবান বিতরন কর্মসূচির প্রশংসা করে কোভিড মোকাবিলায় সবাইকে ভ্যাকসিন গ্রহণের আহবান জানান বক্তারা। তারা সর্বাবস্থায় কোভিড প্রটোকল মেনে চলার সঙ্গে সবাইকে ভ্যাকসিন গ্রহণের অনুরোধ জানান। লালা লায়ন্স ক্লাব এদিন বৃক্ষরোপণ কার্যসুচির পাশাপাশি শতাধিক পথচারী, অটো চালক, ইরিক্সো চালকদের হাতে মাস্ক তুলে দেয়।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাচিক বিহঙ্গের শিল্পীরা শহরের বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে। করোনা অতিমারী সময় জনসমাগম নিষিদ্ধ থাকায় সংস্থার শিল্পীরা প্রত্যেকে আলাদা আলাদা জায়গায় নিজেদের এই কার্যসূচী পালন করেন। শিল্পী অমৃত শীল, অনুরণ ভট্টাচার্য্, নন্দিতা নাথ, অভিষেক দাস, শতাক্ষি বিশ্বাস ও মনিদিপা দেব লালা রোড, লক্ষ্মীসহর, কালীবাড়ি রোড, হার্টবাটগঞ্জ বাজার সহ লালা শহরের বিভিন্ন এলাকায় গাছের চারা রোপণ করেন।

হাইলাকান্দি রোটারি ক্লাবের পক্ষ থেকে তুলসি গাছের চারা বিতরণ করা হয়। ক্লাব সভাপতি শঙ্কর চৌধুরী জানান, এদিন পথচারী সহ জরুরিকালিন পরিষেবার সঙ্গে যুক্ত ব্যাক্তিদের হাতে তুলসি গাছের চারা বিতরণ করা হয়।সন্ধ্যায় সামাজিক মাধ্যমে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন আসাম ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যাপক তথা এসটেকের প্রাক্তন সঞ্চালক অরূপ মিশ্র।