শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ‘গাছ আমাদের প্রাণ, গাছ লাগান, পৃথিবীকে বাঁচান’ : বিবেকানন্দ কেন্দ্র কন্যকুমারী

‘গাছ আমাদের প্রাণ, গাছ লাগান, পৃথিবীকে বাঁচান’ : বিবেকানন্দ কেন্দ্র কন্যকুমারী

গাছ পর্যাপ্ত পরিমাণে না থাকলেও ভারতের দিল্লি, মুম্বাইসহ অন্য রাজ্যের তুলনায় আমারা অনেক ভালো আছি তবে এর থেকে বেশি ভালো থাকতে হলে প্রতিজনের প্রাণ বাঁচাতে হলে সবাইকে গাছ লাগাতে হবে ।

অরূপ রায়
করিমগঞ্জ, জুন ৫

মহামারি করোনা অক্সিজেনের নামে যে শিক্ষা দিয়েছে তা থেকে ঘুরে না দাঁড়ালে আগামী প্রজন্মকে পৃথিবীতে বাঁচতে দেওয়া যাবে না । তাই প্রকৃতিকে বাঁচাতে হলে চাই পরিবেশ সুরক্ষা আর এর জন্য আমাদের যথেষ্ট সচেতন হতে হবে । আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে  গাছের চারা বন্টন উপলক্ষে নিজের মতামত তুলে ধরেন বিবেকানন্দ কেন্দ্র কন্যাকুমারীর করিমগঞ্জ শাখার সহ সংযোজগ গৌতম দেব।

তিনি বলেন যে কোন মুল্যে আমাদের পরিবেশ রক্ষা করতে হবে। তবে এর প্রথম কাজ বৃক্ষরোপন। একই সঙ্গে জলের অপচয় বন্ধ করা, প্লাস্টিক বর্জন করা, গাছ কাটা থেকে বিরত থাকা, পশু পাখির প্রতি ভালবাসা জাগানো – এইসব মিলিয়ে আমাদের পৃথিবী, আমাদের পরিবেশ ।

কেন্দ্রের অন্যতম সদস্য অপরূপ দাস বলেন শুধু গাছ লাগালে হবেনা, পাশাপাশি গাছ বেড়ে উঠার জন্য গাছের সুরক্ষা দিতে হবে । তিনি বলেন, গাছ পর্যাপ্ত পরিমাণে না থাকলেও ভারতের দিল্লি, মুম্বাইসহ অন্য রাজ্যের তুলনায় আমারা অনেক ভালো আছি তবে এর থেকে বেশি ভালো থাকতে হলে প্রতিজনের প্রাণ বাঁচাতে হলে সবাইকে গাছ লাগাতে হবে ।

বিবেকানন্দ কেন্দ্রের এই উদ্যোগের প্রসংসা করে তরুণ চৌধুরী বলেন বিবেকানন্দ কেন্দ্র আজ মানুষের কাছে গাছের চারা তুলে দিয়ে মহৎ কাজ করেছে । শহরের মানুষ জায়গার অভাবে গাছ লাগাতে পারেন না তবে করোনার চাপে এখন নানা ভাবে গাছের জন্য জায়গা করে নিয়েছে মানুষ । প্রতিজন মানুষ যেন গাছ লাগান এবং পরিবেশ রক্ষা করেন বলে আহ্বান জানান তিনি।

রোটারি ক্লাবের অন্যতম কর্মকর্তা সৌম্যব্রত দত্ত বলেন শুধু আজকের দিনে নয় আমরা যেন প্রতি দিন গাছ লাগাই গাছের যত্ন করি । গাছ থাকলে আমরা থাকবো তাই গাছ লাগান, পৃথিবীকে বাঁচান

এদিনের গাছের চারা বণ্টনে ছিলেন বিষ্ণু পদ নাগ, পার্থ দাস, মিতালি নাথ, শতরুপা দাস, চয়ন নাথ প্রমুখ।

এদিন প্রায় শতাধিক গাছের চারা বন্টন করা হয় ।

 এদিকে বিবেকানন্দ কেন্দ্র কন্যাকুমারীর প্রতিজন সদস্য যাতে আজকের দিনটা পালন করেন নিজের বাড়িতে তার জন্য “ঘরে ঘরে গাছ লাগান, পরিবেশ বাঁচান'” এই কর্মসূচি হিসেবে নিজ নিজ বাড়িতে গাছ লাগান । এ উপলক্ষে বিষ্ণু নাগের বাড়িতে গাছ লাগিয়ে নিজের মতামত তুলে ধরেন সমাজসেবিকা শিখা দাস গুপ্ত। তিনি বলেন, প্রাকৃতিক ভাবে অক্সিজেন  থাকা সত্ত্বেও আমাদের ভরসা করতে হচ্ছে কারখানায় তৈরি অক্সিজেনের । তাই প্রাণে বাঁচতে হলে গাছ লাগাতে হবে ।গাছ থাকলে মানুষের প্রাণ থাকবে । গাছ আমাদের প্রাণ এই মন্ত্রকে সামনে রেখে গাছ লাগাতে আহ্বান জানান তিনি ।  বিবেকানন্দ কেন্দ্র কন্যাকুমারীর এমন প্রয়াসকে সাধুবাদ জানান । আজ যেসব সদস্য নিজের বাড়িতে গাছ লাগান তাদের মধ্যে দুর্বাদল দাস, মৃনাল কান্তি দত্ত, নিখিল রঞ্জন দাস, শর্মিষ্ঠা খাজাঞ্চি, প্রবল দেব সূচন্দনা দেব সরকার, মিতালি দাস চৌধুরী, রাখি দাস, প্রতিমা ভট্টাচার্য প্রমুখ ।