বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / সিবিএসই দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল

সিবিএসই দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল

কেন্দ্রকে দিল্লি ও মহারাষ্ট্রসহ বেশ কয়েকটি রাজ্য পরীক্ষা বাতিলের সুপারিশ করে। কিন্ত তামিলনাড়ু, কেরল পরীক্ষা বাতিল না করে পিছিয়ে দেওয়ার আবেদন করে। এই ব্যপারে প্রতিরক্ষামন্ত্রী আগে বৈঠকও করেছেন।

মিঠুলাল চৌধুরী

সিবিএসই দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিল কেন্দ্রিয় সরকার। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে পরীক্ষার ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নিতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয় । বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সহ একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রকের মন্ত্রীরা উপস্থিত ছিলেন। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় সিবিএসই দশম শ্রেণীর মতো দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষাও বাতিল করা হচ্ছে। পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন।সেই সঙ্গে আইএসসি পরীক্ষাও বাতিল করা হয়েছে বলে জানা গেছে।


প্রধানমন্ত্রী জানান, করোনা মহামারীর বর্তমান পরিস্থিতির জন্য চলতি বছরে বারবার ব্যাহত হয়েছে ছাত্র ও ছাত্রীদের পড়াশুনার প্রক্রিয়া। পাশাপাশি গার্জেনরাও চিন্তায় ছিলেন পড়ুয়াদের সবার সুরক্ষা নিয়ে। এই পরিস্থিতিতে পড়ুয়াদের পরীক্ষা দিতে বাধ্য করা যায় না। এর আগে কেন্দ্রকে দিল্লি ও মহারাষ্ট্রসহ বেশ কয়েকটি রাজ্য পরীক্ষা বাতিলের সুপারিশ করে। কিন্ত তামিলনাড়ু, কেরল পরীক্ষা বাতিল না করে পিছিয়ে দেওয়ার আবেদন করে। এই ব্যপারে প্রতিরক্ষামন্ত্রী আগে বৈঠকও করেছেন।


প্রসঙ্গত, গত ১৪ এপ্রিল কেন্দ্র জানায়, সিবিএসই দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিল করা হচ্ছে। এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ব্যাপারে ১ জুনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে। সেই অনুযায়ী মঙ্গলবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈঠক হয়। সেখানে পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে বিভিন্ন রাজ্যের বক্তব্য তুলে ধরা হয়। তারপর পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।