মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / করোনায় অনাথ শিশুদের পাশে কেন্দ্র ও রাজ্য সরকার

করোনায় অনাথ শিশুদের পাশে কেন্দ্র ও রাজ্য সরকার

এদিকে অসম সরকারও মা-বাবা হারানো শিশুদের ভবিষ্যৎ গড়ার দায়িত্ব নিল।

মিঠুলাল চৌধুরী

করোনায় মা-বাবা হারানো অনাথ শিশুদের সাহায্যের জন্য শুক্রবার কেন্দ্রিয় সরকারকে পরামর্শ দিয়েছিল সুপ্রিম কোর্ট। ২৪ ঘন্টার মধ্যে এব্যাপারে সিদ্ধান্ত ঘোষণা করল নরেন্দ্র মোদি সরকার। শনিবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়। তারপর প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে জানানো হয়েছে, করোনার কারণে অনাথ হয়ে যাওয়া শিশুদের পাশে থাকবে কেন্দ্রিয় সরকার। করোনার কারণে যে শিশুরা তাদের মা-বাবা দু’জনকেই হারিয়েছে, পিএম কেয়ার্স থেকে সেই সব শিশুদের আর্থিক সাহায্য থেকে পড়াশুনার যাবতিয় খরচ বহন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
এদিকে অসম সরকারও মা-বাবা হারানো শিশুদের ভবিষ্যৎ গড়ার দায়িত্ব নিল। করোনা মহামারীর কারণে যে সব শিশুরা অনাথ হয়েছে বা উপার্জনকারী অভিভাবকের মৃত্যু হয়েছে, তাদের মাসে ৩,৫০০ টাকা করে দেওয়া হবে। করোনায় অনাথ যে সব শিশুর পরিবার বা নিকটাত্বীয় নেই তাদের হোস্টেলে রেখে পড়ানোর ব্যবস্থাও করবে রাজ্য সরকার।”মুখ্যমন্ত্রী শিশু সেবা প্রকল্প” নামে একটি প্রকল্প শনিবার মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা ঘোষণা করেছেন।
উল্লেখ্য, ভারতে করোনা আক্রান্ত হয়ে প্রতিদিন অনেক মানুষের মৃত্যু হচ্ছে। অনেক শিশু করোনার জেরে নিজের অভিভাবক, বাবা ও মাকে হারাচ্ছে। পরিস্থিতি এমন করুণ অবস্থায় পৌঁছেছে যে এবার সেই প্রেক্ষিতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছে, করোনার কারণে যে সমস্ত শিশুরা তাদের মা ও বাবাকে হারিয়েছে, তাদের খেয়াল রাখতে হবে জেলা প্রশাসনকে। পরবর্তী কোনও নির্দেশের দিকে না তাকিয়ে এই বন্দোবস্ত করতে হবে। করোনা মহামারীতে অভিভাবকহীন শিশুদের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে দেশের নানা রাজ্যের শিশু অধিকার রক্ষা সংগঠনগুলি। অনাথ হয়ে পড়া শিশুদের দেখভালের কী হবে সেই বিষয়ে পিটিশন দাখিল করা হয় শীর্ষ আদালতে।