শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / মধ্য প্রদেশে ১৩০টি গোপন বিয়েকে অবৈধ ঘোষণা সরকারের

মধ্য প্রদেশে ১৩০টি গোপন বিয়েকে অবৈধ ঘোষণা সরকারের

রাজ্য সরকার সংক্রমণ কমানোর জন্য লকডাউনের পাশাপাশি করোনা কার্ফুও রাজ্যজুড়ে জারি করেছিল। তার মধ্যেই বিধিনিষেধ ভঙ্গ করে বিয়ে করতে গিয়ে এখন বিপদ ডেকে এনেছেন নববিবাহিত দম্পতিরা।

মিঠুলাল চৌধুরী

মধ্য প্রদেশে করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙার জন্য লকডাউন ঘোষণার পর সমস্ত ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করেছিল শিবরাজ সিং চৌহান সরকার। কিন্ত অভিযোগ, নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে গোপনে প্রায় ১৩০টি বিয়ে রাজ্যজুড়ে হয়েছে। এই পরিস্থিতিতে মধ্য প্রদেশ সরকার এই বিয়েগুলোকে অবৈধ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে। মধ্য প্রদেশের একাধিক স্থানে লকডাউনের মধ্যেই বিয়ের অনুষ্ঠানের কারনেই নাকি সংক্রমণ বেড়েছে। রাজ্য সরকার সংক্রমণ কমানোর জন্য লকডাউনের পাশাপাশি করোনা কার্ফুও রাজ্যজুড়ে জারি করেছিল। তার মধ্যেই বিধিনিষেধ ভঙ্গ করে বিয়ে করতে গিয়ে এখন বিপদ ডেকে এনেছেন নববিবাহিত দম্পতিরা।
রাজ্য প্রশাসনের এক আধিকারিক জানিয়েছন, রাজ্যে লকডাউন ঘোষণার সময় পরিস্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছিল যে মে মাসে কোন বিয়ের অনুষ্ঠান হবে না। কিন্তু বেশ কিছু এলাকায় সেই নির্দেশ মানা হয়নি বলে খবর পাওয়া গেছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, ওই বিয়েগুলো অবৈধ ঘোষণা করা হবে।
করোনা মহামারীর আবহে সরকারি নির্দেশ অমান্যের দায়ে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা অনুযায়ী ওই বিয়েগুলো অবৈধ ঘোষণা করা হচ্ছে। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন জেলাশাসকদেরকে এবিষয়ে খবর দেওয়া হয়েছে। এবং সংশ্লিষ্ট জেলার ম্যারেজ রেজিস্টাররা যাতে মে মাসে বিবাহ অনুষ্ঠিত করা কোন নবদম্পতিকে ম্যারেজ সার্টিফিকেট না দেন, সে বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ পাঠানো হয়েছে।