শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ভারতকে ৫ কোটি ভ্যাকসিন ফাইজারের

ভারতকে ৫ কোটি ভ্যাকসিন ফাইজারের

চলতি বছরে ধাপে ধাপে আসবে ফাইজারের ৫ কোটি ডোজ।

মিঠুলাল চৌধুরী

দেশের বিভিন্ন রাজ্যে বর্তমান করোনা পরিস্থিতিতে ভ্যাকসিনের আকাল দেখা দিয়েছে। কিন্তু সম্প্রতি মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার ইঙ্গিত দিয়েছে শর্ত সাপেক্ষে ২০২১ সনে ভারতকে ৫ কোটি ডোজ ভ্যাকসিন দিতে তারা প্রস্তুত । জানা গিয়েছে, চলতি বছরে ধাপে ধাপে আসবে ফাইজারের ৫ কোটি ডোজ। জুলাই ও আগষ্ট মাসে ১ কোটি করে, সেপ্টেম্বরে ২ কোটি এবং অক্টোবরে ১ কোটি ডোজ পাবে ভারত। তবে মার্কিন কোম্পানি, ভ্যাকসিন শুধুমাত্র কেন্দ্র সরকারকে দেবে বলে জানিয়েছে । এরপর কেন্দ্র সরকার বন্টনের ব্যবস্থা করবে। যদিও এখন পর্যন্ত ভারতের বাজারে ভ্যাকসিনের দাম কত হবে তা জানা যায়নি।
এদিকে আগামী বছরে ভারতের বাজারে আসতে পারে মার্কিন সংস্থা মর্ডানার সিঙ্গেল ডোজ করোনা ভ্যাকসিন। সিপলা সহ বিভিন্ন ভারতীয় সংস্থার সঙ্গে ভ্যাকসিন তৈরি করার জন্য কথাবার্তা বলছে মর্ডানা। করোনার দ্বিতীয় ঢেউয়ে এদিকে বিপর্যস্ত দেশ। এরমধ্যে চলছে ভ্যাকসিনের হাহাকার, ভারতের এখন লক্ষ্য যে কোন ভাবেই হোক, বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন সংগ্রহ করা। সে কারণে গত সপ্তাহে একটি উচ্চ পর্যায়ের বৈঠকও বসে বিদেশ মন্ত্রকে।
এদিকে সম্প্রতি একটি গবেষণায় মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা মর্ডানা জানিয়েছে, তাঁদের তৈরি ভ্যাকসিন শিশুদের ডোজ গ্রহনের ক্ষেত্রে ৯৩ শতাংশ কার্যকরী । এই বিষয়ে মর্ডানার তরফে আরও জানানো হয়েছে, তাদের তৈরি ভ্যাকসিন ১২ ও তার কম বয়সী শিশুদের জন্য উপযুক্ত।