মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / বাংলায় আংশিক লকডাউন ১৫ জুন পর্যন্ত, ঘোষণা মুখ্যমন্ত্রীর

বাংলায় আংশিক লকডাউন ১৫ জুন পর্যন্ত, ঘোষণা মুখ্যমন্ত্রীর

গত ১৬ মে পশ্চিমবঙ্গে করোনা বিধিনিষেধ জারি হয়েছিল। এবার সেই মেয়াদ আরও বাড়ল। রাজ্যে আগেই নিয়ন্ত্রিত হয়েছিল দোকান, বাজার সহ ব্যবসায়িক প্রতিষ্ঠান।

মিঠুলাল চৌধুরী

পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ বর্তমানে কিছুটা হলেও নিম্নমুখী। প্রায় প্রতিদিনই কমছে আক্রান্তের হার। কিন্ত তবুও বঙ্গে আগামী ১৫ জুন পর্যন্ত বাড়ানো হল আংশিক লকডাউন। বৃহস্পতিবার নবান্নে নতুন করে বিধিনিষেধ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
উল্লেখ্য, গত ১৬ মে পশ্চিমবঙ্গে করোনা বিধিনিষেধ জারি হয়েছিল। এবার সেই মেয়াদ আরও বাড়ল। রাজ্যে আগেই নিয়ন্ত্রিত হয়েছিল দোকান, বাজার সহ ব্যবসায়িক প্রতিষ্ঠান। বন্ধ হয়েছিল লোকাল ট্রেন, মেট্রো এবং গণ পরিবহন। সেই বিধিনিষেধ আগের মতোই বজায় থাকবে। রাজ্যে করোনার সংক্রমণ শৃঙ্খল ভাঙতেই এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হল বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। তবে শিল্পক্ষেত্রে কিছুটা ছাড় দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা আরও বলেন, রাজ্যে কড়া বিধিনিষেধ জারি করে করোনা সংক্রমণ বেশ কিছুটা কমানো গিয়েছে। তাই এর মেয়াদ আরও কিছুটা বাড়ানো হল। জনগণের অসুবিধার জন্য আমি ক্ষমাপ্রার্থী। তবে এবারের আংশিক লকডাউনে পাটশিল্প ও নির্মাণ শিল্পে মুখ্যমন্ত্রী কিছুটা ছাড় দিয়ে বলেন, পাটশিল্পে এতদিন ৩০ শতাংশ কর্মীর হাজিরা নিয়ে কাজ চলছিল। এখন থেকে ৪০ শতাংশ কর্মী পাটকলগুলিতে কাজে যেতে পারেন। নির্মাণ ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে। এবার থেকে যে সব নির্মাণ ক্ষেত্রে মালিকদের নিজস্ব জায়গা আছে। সেখানে নির্মাণকর্মীদের রেখে কাজ করাতে পারবেন। তবে এই কর্মীদের ভ্যাকসিনেশন করাতে হবে বলে সরকারি নির্দেশ দেওয়া হয়েছে।