বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / রাজনৈতিক রং মেখে ঘূর্ণিঝড় ইয়াসে বিপর্যস্ত বাংলা

রাজনৈতিক রং মেখে ঘূর্ণিঝড় ইয়াসে বিপর্যস্ত বাংলা

এদিকে রাজ্যের মুখ্যসঢিব আলাপন ব্যানার্জিকে ইয়াস সংঘাতের আবহের মধ্যেই দিল্লিতে তলব করেছে কেন্দ্র।

মিঠুলাল চৌধুরী

ইয়াস ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বাংলা এবং ওড়িশা পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । প্রথমে তিনি ওড়িশার ভদ্রক ও বালাসোরের বিপর্যস্ত অঞ্চল আকাশপথে পরিদর্শন করেন। এরপর সেখান থেকে এসে প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শন করেন। এরপর কলাইকুণ্ডায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি নিয়ে পর্যালোচনামুলক বৈঠকের কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু শেষপর্যন্ত পিএম – সিএম বৈঠক অনুষ্ঠিত হয়নি । বিজেপির অভিযোগ, মুখ্যমন্ত্রী বৈঠকে সময়মতো আসেননি । মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বক্তব্য, বৈঠকে কেন বিরোধী দলের নেতাকে ডাকা হল। আমার আগে থেকে ঘোষিত কার্যসুচী ছিল। বৈঠকে উপস্থিত হওয়ার পরেও আমাকে অপেক্ষা করতে হয়েছে। ৩ বার অনুরোধের পর ১ মিনিট দেখা করার অনুমতি পাই। এরপর প্রধানমন্ত্রীকে বলে আমরা দিঘা যাই। বৈঠকে ডেকে অপমান করা হয়েছে। আজ এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এ কথা গুলি বলেন । রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর এব্যাপারে বক্তব্য, মুখ্যমন্ত্রী মমতা সংবিধান মেনে চলুন, তিনি প্রধানমন্ত্রীকে অপমান করেছেন, এখন অসত্য কথা বলছেন।


এদিকে রাজ্যের মুখ্যসঢিব আলাপন ব্যানার্জিকে ইয়াস সংঘাতের আবহের মধ্যেই দিল্লিতে তলব করেছে কেন্দ্র। আগামী ৩১ মে সকাল ১০টায় নর্থব্লকে তাকে রিপোর্ট করতে বলা হয়েছে। বর্তমানে মুখ্যসচিবের বদলি নিয়ে কেন্দ্র ও রাজ্যের সংঘাত চরমে উঠেছে। মোদি সরকারকে হুশিয়ারি দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বলেছেন, মূখ্যসচিবের বদলির বিষয় নিয়ে কেন্দ্র যদি আদালতে যায়, তবে পশ্চিমবঙ্গের সরকারও বাধ্য হয়ে আদালতে যাবে। এদিকে মূখ্যসচিবকে অব্যাহতি দিতে রাজ্য সরকারকেও চিঠি দিয়েছে কেন্দ্র।
প্রসঙ্গত, শুক্রবার ও শনিবার আকাশপথে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘূর্ণিঝড় ইয়াসে ক্ষতিগ্রস্ত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর পরিদর্শন করেন। এবং রাজ্যের পক্ষ থেকে ঠিকমতো ত্রানসামগ্রী বন্টনের নির্দেশ দেন।