শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ২০২২ অনূর্ধ্ব-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ ভারতেই হচ্ছে

২০২২ অনূর্ধ্ব-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ ভারতেই হচ্ছে

ফিফার পক্ষ থেকে শুক্রবার মেগা এই টুর্নামেন্টের দিনক্ষণ জানানো হয়েছে। ফিফা জানিয়েছে, আগামী বছর ১১ অক্টোবর থেকে শুরু হবে অনূর্ধ্ব - ১৭ মহিলা বিশ্বকাপ।

মিঠুলাল চৌধুরী

বিশ্ব জুড়ে করোনা মহামারীর আতঙ্ক উপেক্ষা করে আগামী বছর ২০২২ সনে ভারতে অনূর্ধ্ব – ১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। ফিফার পক্ষ থেকে আয়োজিত এই মেগা টুর্নামেন্টের দিনক্ষণ ফিফা ইতিমধ্যে ঘোষণা করে দিয়েছে। করোনা পরিস্থিতির কারণে ইতিমধ্যেই দুবার এই অনূর্ধ্ব – ১৭ মহিলা বিশ্বকাপ পিছিয়ে দিতে হয়েছে। প্রথমে কথা ছিল ২০২০ সনের নভেম্বরে অনুষ্ঠিত হবে ভারতে অনূর্ধ্ব – ১৭ বিশ্বকাপ । সেই মতো প্রস্তুতিও নেওয়া হয়েছিল। কিন্ত সেই সময় বিশ্ব জুড়ে নেমে আসে করোনা সুনামি। যার জেরে শুধু খেলার প্রস্তুতি নয়, এর সঙ্গে বন্ধ হয়ে যায় বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতিও। বিশ্বের যে দেশগুলি বিশ্বকাপ খেলবে, সেই দেশগুলিও যোগ্যতা অর্জনের ম্যাচ গুলি করোনার কারণে খেলতে পারেনি। এছাড়া গত নভেম্বরে মাঠে কোন দর্শক হওয়ার সম্ভাবনা ছিল না। তাই ফেডারেশনের সঙ্গে ফিফা আলোচনা করে নভেম্বরের বদলে ২০২১ সনের ফেব্রুয়ারি মাসে দিনক্ষণ ঠিক করে। কিন্তু এবারও গোটা বিশ্বে হানা দেয় করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ। যার ফলে ফের পিছিয়ে দিতে হয় এই মেগা টুর্নামেন্ট।


অবশেষে অনেক জল্পনা ও আলোচনার পর ঠিক হয়েছে, টুর্নামেন্টটি ২০২২ সনের অক্টোবর মাসে আয়োজিত হবে। ফিফার পক্ষ থেকে শুক্রবার মেগা এই টুর্নামেন্টের দিনক্ষণ জানানো হয়েছে। ফিফা জানিয়েছে, আগামী বছর ১১ অক্টোবর থেকে শুরু হবে অনূর্ধ্ব – ১৭ মহিলা বিশ্বকাপ।


উল্লেখ্য, ফিফার অনূর্ধ্ব – ১৭ বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হওয়া ফিফার দ্বিতীয় টুর্নামেন্ট। আগামী বছর ৩০ অক্টোবর বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। এর আগে ২০১৭ সনে পুরুষদের যুব বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হয়েছিল।