মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / মিউকর মাইকোসিস নিয়ে রাজ্য সরকারের নতুন নির্দেশিকা

মিউকর মাইকোসিস নিয়ে রাজ্য সরকারের নতুন নির্দেশিকা

গোটা দেশে ব্ল্যাক ফাঙ্গাস ধীরে ধীরে মারাত্মক আকার ধারণ করছে। দেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে প্রায় ৯ হাজার রোগী চিকিৎসাধীন আছেন।

মিঠুলাল চৌধুরী

ভারতে করোনার ভয়াবহ সংক্রমণের মধ্যে নতুন করে ত্রাস সৃষ্টি করছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকর মাইকোসিস । অসম সরকার শুক্রবার এ নিয়ে একটি নতুন নির্দেশিকা জারি করেছে।
নয়া এসওপিতে ষ্টেরয়েড ব্যবহার না করে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। মুখ এবং গালে ব্যথা হলে কড়া সতর্কতা অবলম্বন করতে হবে। নাক দিয়ে রক্ত বা দুর্গন্ধ বের হলে সতর্ক হতে হবে। চোখ লাল হলে বা দৃষ্টি শক্তি কমে গেলে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে। অসমে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ১ জন ব্যক্তির মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতেই রাজ্যের স্বাস্থ্য বিভাগ ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে নির্দেশিকা জারি করেছে। করোনা আক্রান্ত রোগীদের জন্য বিশেষ পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। ডায়াবেটিস আক্রান্ত এবং কিডনি রোগীদের বিশেষভাবে সাবধানে থাকতে বলা হয়েছে। কোনও ধরনের স্টেরয়েড ব্যবহার না করেই নিয়ন্ত্রণ করতে হবে ব্লাড সুগার। অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি ফাঙ্গেল দ্রব্য ব্যবহারের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে হবে। অক্সিজেন থেরাপির সময় বিশুদ্ধ পানীয়জল ব্যবহার করার পরামর্শ ও দেওয়া হয়েছে নতুন নির্দেশিকায়।


গোটা দেশে ব্ল্যাক ফাঙ্গাস ধীরে ধীরে মারাত্মক আকার ধারণ করছে। দেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে প্রায় ৯ হাজার রোগী চিকিৎসাধীন আছেন। সবচেয়ে বেশি আক্রান্ত রোগী রয়েছেন গুজরাটে , প্রায় ২৫০০ রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন। ইতিমধ্যেই দেশের ১১টি রাজ্য ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করেছে।