শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / বঙ্গে কিষাননিধি প্রকল্পে আর্থিক দুর্নীতির আশঙ্কা বিজেপি-র

বঙ্গে কিষাননিধি প্রকল্পে আর্থিক দুর্নীতির আশঙ্কা বিজেপি-র

বিধানসভা নির্বাচনের প্রচারে এসে বারবার মমতা ব্যানার্জিকে আক্রমণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রিয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মিঠুলাল চৌধুরী

প্রধানমন্ত্রী কিষান সম্মাননিধি প্রকল্পে কৃষকদের আর্থিক সাহায্য দেওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গে দুর্নীতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠি পাঠিয়ে বাংলার কৃষকদের আপাতত কিষাননিধির পরবর্তী কিস্তির টাকা পাঠানো বন্ধের আর্জি জানালেন পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। তিনি কৃষকদের সঠিক তালিকা তৈরির জন্য রাজ্যে কেন্দ্রীয় মন্ত্রীদের একটি দল পাঠানোরও দাবি জানিয়েছেন।


প্রসঙ্গত, বিধানসভা নির্বাচনের প্রচারে এসে বারবার মমতা ব্যানার্জিকে আক্রমণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রিয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অভিযোগ ছিল, রাজ্য সরকার কৃষকদের নামের তালিকা না দেওয়ার জন্যে বাংলার কৃষকরা বঞ্চিত হয়েছেন। যারফলে নির্বাচন মিটতেই প্রধানমন্ত্রীকে চিঠি লিখে বাংলার কৃষকদের কিষান প্রকল্পের টাকা দিতে অনুরোধ করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কিছুদিন আগে বাংলার অনেক কৃষকদের অ্যাকাউন্টে দু’হাজার টাকা করে দেয় কেন্দ্রিয় সরকার। কিন্তু এবার সেই টাকা আপাতত বন্ধ করার জন্য প্রধানমন্ত্রীকে চিঠি লিখে আর্জি জানালেন পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তিনি আরও লিখেছেন, কেন্দ্রিয় সরকারের তরফে রাজ্যের পাঠানো তালিকা পরীক্ষা কবে দেখা হোক। সেইসঙ্গে গোটা তালিকা “পিএম কিষান” পোর্টালে দেওয়া হোক। তালিকা থাকুক জেলাশাসক, বিডিও এবং পঞ্চায়েত অফিসে। সভাপতি ঘোষের দাবি, তাঁর এই চিঠি লেখার কারণ যাতে পশ্চিমবঙ্গের প্রকৃত গরিব কৃষকরা এই প্রকল্পের সুবিধা পান।