শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / দেশে এক বছরে করোনায় প্রায় ৩০০ সাংবাদিকের মৃত্যু

দেশে এক বছরে করোনায় প্রায় ৩০০ সাংবাদিকের মৃত্যু

এই তালিকায় সেই সব সাংবাদিকদের ধরা হয়েছে যারা রাস্তায় বেরিয়ে বা অফিসে বসে কাজ করতেন এবং করোনায় মারা গিয়েছেন। এরমধ্যে রিপোর্টার, ফ্রিল্যান্সার, চিত্র সাংবাদিক সহ সবাইকে ধরা হয়েছে। তেলেঙ্গানায় সবচেয়ে বেশি সাংবাদিক প্রাণ হারিয়েছেন।

মিঠুলাল চৌধুরী

একটি পরিসংখ্যানের হিসেবে গত এপ্রিল থেকে এক বছরে দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ৩০০ সাংবাদিকের প্রাণ। তাদের মধ্যে অনেক স্বনামধন্য সাংবাদিকও রয়েছেন। দিল্লির পারসেপশন স্টাডিজ নামে একটি সংস্থা এক রিপোর্টে উল্লেখ করেছে ২০২০ সনের এপ্রিল থেকে ১৬ মে ২০২১ পর্যন্ত ২৩৮ জন সাংবাদিক মারা গিয়েছেন।প্রসঙ্গত, এই মৃত্যুগুলো কেবলমাত্র নিশ্চিত করেই জানা গিয়েছে। এর বাইরেও এমন ঘটনা রয়েছে যা নথিবদ্ধ হয়নি। পারসেপশন স্টাডিজের তালিকার বাইরেও অন্তত ৮২টি নাম রয়েছে যাদের মৃত্যুর কারণ এখনো নিশ্চিত করা বাকি আছে।


এই তালিকায় সেই সব সাংবাদিকদের ধরা হয়েছে যারা রাস্তায় বেরিয়ে বা অফিসে বসে কাজ করতেন এবং করোনায় মারা গিয়েছেন। এরমধ্যে রিপোর্টার, ফ্রিল্যান্সার, চিত্র সাংবাদিক সহ সবাইকে ধরা হয়েছে। তেলেঙ্গানায় সবচেয়ে বেশি সাংবাদিক প্রাণ হারিয়েছেন। গত এক বছরে তেলেঙ্গানায় ৩৯ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। এরপর উত্তর প্রদেশে ৩৭ জন। দিল্লিতে মৃত্যু হয়েছে ৩০ জনের। এছাড়াও ওড়িশায় ২৬, মহারাষ্ট্রে ২৪ এবং মধ্য প্রদেশে ১৯ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে।


উল্লেখ্য, ভারতে ভ্যাকসিনেশন শুরু হওয়ার পর প্রাথমিক ভাবে প্রাধান্য দেওয়া হয়েছিল প্রথম সারিতে থাকা করোনা যোদ্ধাদের। ফ্রন্টলাইন করোনা যোদ্ধাদের তালিকায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশের সাথে ছিলেন সাংবাদিকরাও। কিন্তু সাংবাদিকদের জন্য ভ্যাকসিনেশনের ব্যবস্থা কিছুটা পরে করার কারনে অনেক সাংবাদিককে ভ্যাকসিন নেওয়ার আগেই করোনা আক্রান্ত হয়ে মৃত্যুমুখে পড়তে হয়েছে।