বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / বরাক উপত্যকা জুড়ে চেতনার ১৯ শে মে

বরাক উপত্যকা জুড়ে চেতনার ১৯ শে মে

সকাল ৮ টায় জাতীয় শহিদ বেদিতে পুষ্পার্ঘ নিবেদন করে শ্রদ্ধাঞ্জলি জানান বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কর্মকর্তারা ।

অরুপ রায়

কৃষ্ণচূড়ার লাল হলুদ ফুল আমাদের জানিয়ে দেয় চেতনার ১৯ শে মে দিচ্ছে ডাক, মাতৃ ভাষার একাদশ শহিদ দিবস । ১৯৬১ সনে ভাষা আন্দোলনে পুলিশের গুলিতে ১১ জন নিজেদের রক্তের বিনিময়ে ভাষা আগ্রাসনকে রুখে দিয়েছিলো। তাই প্রতি বছর ১৯ মে বরাক সহ গোটা বিশ্বের বাঙালিদের কাছে স্মরনিয় একাদশ শহিদ দিবস । দিনটিকে সামনে রেখে প্রতিবছর চলে নানা আয়োজন । নাচে গানে কবিতা, আলোচনায় দিনটি উৎসব মুখর পরিবেশে পালিত হয় । তবে এবার করোনা মহামারীর প্রভাবে শুধু শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন হয়েছে।

আজ ১৯ মে কে সামনে রেখে করিমগঞ্জ শম্ভু সাগর উদ্যানে জাতীয় শহিদ বেদী পরিষ্কার করে হয় ।সকাল ৮ টায় জাতীয় শহিদ বেদিতে পুষ্পার্ঘ নিবেদন করে শ্রদ্ধাঞ্জলি জানান বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কর্মকর্তারা । এর পর শহিদ বেদী প্রাঙ্গনে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠান শ্রদ্ধা জানায়। এদিকে বরাক বঙ্গের করিমগঞ্জ শহর সমিতির সভাপতি সৌমিত্র পাল, সম্পাদক নিলজ দাস সর্বস্তরের নাগরিক ও সংগঠনের কাছে আবেদন জানান তারা যেন কোভিড নিয়ম মেনে শহিদ বেদী প্রাঙ্গণে পুষ্পার্ঘ নিবেদন করেন ।