রবিবার, ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / মায়ানমার সেনার বিরুদ্ধে সশস্ত্র বিপ্লবের পথে বিউটি কুইন

মায়ানমার সেনার বিরুদ্ধে সশস্ত্র বিপ্লবের পথে বিউটি কুইন

প্রসঙ্গত, থাইল্যান্ডে অনুষ্ঠিত মিস গ্রান্ড ইন্টারন্যাশনাল সুন্দরী প্রতিযোগিতায় ২০১৩ সনে ৬০ জন সুন্দরী প্রতিযোগীকে হারিয়ে তিনি সেরা সুন্দরীর খেতাব জয় করেছিলেন। এবার তিনি মায়ানমারের সামরিক সেনানায়কদের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ চালানোর জন্য একটি সংগঠনে যোগ দিলেন।

মিঠুলাল চৌধুরী

মায়ানমার সেনার বিরুদ্ধে এবার বন্দুক তুললেন মায়ানমারের ৩২ বছর বয়সী বিউটি কুইন টার টেট টেট । তিনি গ্ল্যামার জগৎকে ছেড়ে হাতে আধুনিক রাইফেল নিয়ে জঙ্গলে এখন অবস্থান করছেন। তিনি বলছেন, দেশের এই দুর্দিনে সবাইকে একসাথে লড়াই করতে হবে। হাতে অস্ত্র, কলম, টাকা যাই থাকুক না কেন, তা নিয়ে গণতন্ত্র ফেরানোর যুদ্ধে সামিল হতে হবে। দেশের জনগণের সহযোগিতা পেলে তবেই এই লড়াই সফল হবে।


প্রসঙ্গত, থাইল্যান্ডে অনুষ্ঠিত মিস গ্রান্ড ইন্টারন্যাশনাল সুন্দরী প্রতিযোগিতায় ২০১৩ সনে ৬০ জন সুন্দরী প্রতিযোগীকে হারিয়ে তিনি সেরা সুন্দরীর খেতাব জয় করেছিলেন। এবার তিনি মায়ানমারের সামরিক সেনানায়কদের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ চালানোর জন্য একটি সংগঠনে যোগ দিলেন। নেট বিশ্বে অনেকেই তাঁর এই কাজের জন্য প্রশংসা করছেন।


উল্লেখ্য, গত ২০২০ সনের ফেব্রুয়ারি মাসে অভ্যুত্থানের মাধ্যমে মায়ানমারের ক্ষমতা নিজের হাতে তুলে নেয় সেনা। আং সান সুকি সহ অনেক নির্বাচিত সরকারী প্রতিনিধিকে সেনা আটক করে। এরপর থেকে দেশজুড়ে শুরু হয় গণ বিক্ষোভ। গণতন্ত্রের দাবিতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে পড়েন। পালটা অভিযান শুরু করে সেনাবাহিনীও। এখন পর্যন্ত সেনার গুলিতে প্রায় হাজার খানেক মায়ানমারের গণতন্ত্রকামী মানুষের মৃত্যু হয়েছে। বর্তমানে এরকম পরিস্থিতিতে দেশটিতে গণতন্ত্র ফিরিয়ে আনার ডাক দিয়েছে ভারত, আমেরিকা সহ একাধিক দেশ।