বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / চিনের নতুন কীর্তি, মঙ্গলের মাটিতে জুরং

চিনের নতুন কীর্তি, মঙ্গলের মাটিতে জুরং

সৌর জগতের ৪ নম্বর গ্রহের আবহাওয়া, ভুপৃষ্ঠ থেকে শুরু করে সব কিছু বিষয়ে তারা পর্যবেক্ষণ চালাবেন। তার ফলে লালগ্রহ সম্পর্কে আরও নতুন তথ্য জানা যাবে

মিঠুলাল চৌধুরী

চিনা মঙ্গলযান তিয়ানওয়েন – ১ এর অংশ জুরং নামের রোভার গত শুক্রবার মঙ্গলের মাটি স্পর্শ করেছে। গত ফেব্রুয়ারি মাস থেকেই মঙ্গলের কক্ষপথে পাক খাচ্ছে এই মহাকাশযান। যদি সব ঠিক থাকে তবে ৯০টি মঙ্গল দিবস সেখানে ঘুরে বেড়াবে জুরং। এই সময়ে নানা নমুনা সংগ্রহ ও বরফের সন্ধানও করবে এবং খতিয়ে দেখবে মঙ্গলপৃষ্ঠের গঠন। চিনের এই মঙ্গল অভিযান নিয়ে অত্যন্ত উচ্চাশা রয়েছে। চিনের মহাকাশ গবেষণা সংস্থার বিশেষজ্ঞ চি ওয়াং দাবি করেছেন, এই মিশন এপর্যন্ত মঙ্গলে যত অভিযান হয়েছে, তার মধ্যে সেরা হতে চলেছে। সৌর জগতের ৪ নম্বর গ্রহের আবহাওয়া, ভুপৃষ্ঠ থেকে শুরু করে সব কিছু বিষয়ে তারা পর্যবেক্ষণ চালাবেন। তার ফলে লালগ্রহ সম্পর্কে আরও নতুন তথ্য জানা যাবে।
এই মুহুর্তে চিনা বিজ্ঞানীরা উৎকন্ঠায় রয়েছেন রোভারের সেফ ল্যান্ডিং নিয়ে। এখনও পর্যন্ত আমেরিকা ও রাশিয়া ছাড়া পৃথিবীর অন্য কোন দেশ মঙ্গলের লালমাটিতে রোভার অবতরণ করাতে পারেনি। চিন যদি পারে তবে নিঃসন্দেহে নতুন কীর্তি গড়বে।


উল্লেখ্য, আগামি কয়েক বছরের মধ্যে মহকাশ অভিযানে নতুন নতুন মাইলফলক ছুঁতে চায় চিন। সেই সব উচ্চাকাঙ্খী অভিযানের প্রথম ধাপ তারা গত ফেব্রুয়ারিতে পেরিয়েছিল। শেষপর্যন্ত চিনের স্বপ্ন সফল হয় কিনা – এটা দেখতে সবাই মুখিয়ে আছেন।