বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / কামি রিতার ২৫ বার এভারেস্ট জয়

কামি রিতার ২৫ বার এভারেস্ট জয়

প্রতি বছর অভিযাত্রীরা চিন এবং নেপাল এই দুই দেশের অন্তর্গত অংশ দিয়ে এভারেস্টে চড়াই শুরু করেন।

মিঠুলাল চৌধুরী

এভারেস্ট হোক বা অন্য কোন পাহাড়, অভিযাত্রীদের সঙ্গে থাকেন শেরপারা। সেই রকমই একজন শেরপা হলেন কামি রিতা। যিনি এক বা দুবার নয়, এই নিয়ে ২৫ বার এভারেস্ট জয় করে ফিরে এলেন। গত শুক্রবার কামি এবং আরও ১১ জন শেরপা এভারেস্ট শৃঙ্গ জয় করেন। ডিপার্টমেন্ট অফ ট্যুরিজমের মুখপাত্র মিরা আচার্য এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন। এবছরে কামির অভিযাত্রী দলই প্রথম শৃঙ্গ জয় করল। এবছরে পরে যদি অন্য কোন অভিযাত্রী দল এভারেস্টে পর্বতারোহণে আসে তবে তাঁদের সুবিধার কথা চিন্তা করে বরফে ঢাকা পথে তাঁরা দড়িও লাগিয়ে এসেছেন।


প্রতি বছর অভিযাত্রীরা চিন এবং নেপাল এই দুই দেশের অন্তর্গত অংশ দিয়ে এভারেস্টে চড়াই শুরু করেন। এভারেস্টের উত্তর দিক পড়ে চিনের অংশ এবং দক্ষিণ দিকের অংশ নেপালের। কিন্তু ২০২০ সনে বিশ্বজুড়ে করোনা মহামারীর জন্য এভারেস্টের দুপ্রান্ত থেকেই পর্বতারোহণ বন্ধ ছিল। তবে এবছর করোনা এখনও সক্রিয় থাকলেও নেপালের অংশ থেকে এভারেস্ট যাওয়ার রাস্তা খুলে দেওয়া হয়েছে। কিন্ত চিনের অংশ থেকে করোনা রিপোর্ট নেগেটিভ থাকলে তবেই অভিযাত্রীদের চড়াইয়ের অনুমতি দেওয়া হচ্ছে।
উল্লেখ্য , ৫১ বছর বয়সী কামি রিতা ১৯৯৪ সনে প্রথমবার এভারেস্ট জয় করেন। তারপর থেকে তিনি প্রায় প্রতিবছরই এভারেস্ট জয় করে ফিরে আসছেন। এবং অন্যান্য অভিযাত্রী দলকেও সুরক্ষিত ভাবে তিনি এভারেস্টে পৌঁছে দেওয়ার কাজও করছেন।