শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / করোনার দ্বিতীয় ঢেউয়ে কী বেশি আক্রান্ত যুবপ্রজন্ম ?

করোনার দ্বিতীয় ঢেউয়ে কী বেশি আক্রান্ত যুবপ্রজন্ম ?

২০২০ সনে করোনার প্রথম ঢেউয়ে আক্রান্তদের ৩১ শতাংশের বয়স ছিল ৩০ বছরের নিচে। আর ২০২১ সনে সেই শতাংশের হার বেড়ে দাঁড়িয়েছে ৩২য়ে।

মিঠুলাল চৌধুরী

ভারতে করোনার প্রথম ঢেউ সেভাবে প্রভাব ফেলতে না পারলেও দ্বিতীয় ঢেউ দেশে বিপজ্জনক আকার ধারন করেছে। লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। কিন্তু এসবের মধ্যেও যে বিষয়টি বিশেষজ্ঞদের ভাবাচ্ছে, তা হল করোনার দ্বিতীয় ঢেউয়ে কী কারণে যুবপ্রজন্মেকে বেশি সংক্রমিত হতে দেখা যাচ্ছে।


ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের প্রধান ডাঃ বলরাম ভার্গবের মতে, এই বৃদ্ধির পিছনে রয়েছে দুটি কারণ। প্রথম ঢেউয়ের প্রভাব কিছুটা কমে যাওয়ার পর অল্প বয়সিরা নিয়মবিধিকে কেয়ার না করে যথেচ্ছভাবে বাড়ির বাইরে ঘুরে বেড়িয়েছে। ঠিক সেই সময়টাতেই করোনার নানা ধরনের স্ট্রেনও দেশের নানা অঞ্চলে সক্রিয় হয়ে উঠেছিল। যারফলে যুবপ্রজন্ম ওই ভ্যারিয়েন্টগুলোতেই আক্রান্ত হয়েছেন এবং এর জন্যই সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। আইসিএমআরের অধিকর্তা আরও জানিয়েছেন, যে করোনার দ্বিতীয় ঢেউয়ে কম বয়সিদের মধ্যে সংক্রমণের সংখ্যা বাড়লেও, প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের আক্রান্তদের মধ্যে বয়সের খুব বেশি পার্থক্য নেই। তবে ৪০ বছর বয়সের উপরের আক্রান্ত রোগীদের মধ্যে সংকটজনক পরিস্থিতি লক্ষ্য করা গেছে।


উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রিয় সরকার জানিয়েছে, ২০২০ সনে করোনার প্রথম ঢেউয়ে আক্রান্তদের ৩১ শতাংশের বয়স ছিল ৩০ বছরের নিচে। আর ২০২১ সনে সেই শতাংশের হার বেড়ে দাঁড়িয়েছে ৩২য়ে।