বৃহস্পতিবার, ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / অসমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা আয়োজনের নিশ্চয়তা নেই

অসমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা আয়োজনের নিশ্চয়তা নেই

এদিকে আন্তঃজেলা যাতায়াতেও কড়াকড়ি আনার কথা ভাবছে স্বাস্থ্য বিভাগ

মিঠুলাল চৌধুরী
অসমে করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী এই পরিস্থিতিতে শেষপর্যন্ত কবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক আয়োজন করা সম্ভব হবে, সেটা বলা কঠিন। কিন্তু পরীক্ষা আয়োজনের এক রূপরেখা প্রস্তুত করে রেখেছে শিক্ষা বিভাগ। দীর্ঘ প্রক্রিয়া সংকোচন করে ৬টি বিষয়ের বদলে ৩টি বিষয়ে পরীক্ষায় বসতে পারবে পড়ুয়ারা। এরকম একটি পরিকল্পনা প্রস্তুত করে রাখার কথা জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী রণোজ পেগু। রবিবার মাধ্যমিক পরীক্ষা নিয়ে তিনি সেবা সচিব সহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। শিক্ষামন্ত্রী সাংবাদিকদের আরও বলেন , পরীক্ষা হবে কিনা, সেটা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। এর জন্য স্বাস্থ্য বিভাগের অনুমতি, গাইডলাইন পেতে হবে তবে মাত্র ১৫ দিনের মধ্যে পরীক্ষা আয়োজনে প্রস্তুত আছে শিক্ষা বিভাগ। সেবা ও উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদ প্রস্তুত হয়ে রয়েছে।


এদিকে আন্তঃজেলা যাতায়াতেও কড়াকড়ি আনার কথা ভাবছে স্বাস্থ্য বিভাগ। এক জেলা থেকে অন্য জেলায় করোনা ছড়ানো বন্ধ করতে শীঘ্রই বন্ধ হবে আন্তঃজেলা যাতায়াত। তবে গুয়াহাটি মহানগর, ডিব্রুগড় ও তিনসুকিয়ার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর। ওই ৩ জেলায় লকডাউন জারির কথা ভাবছে সরকার। স্বাস্থ্যমন্ত্রী কেশব মহন্ত জানিয়ে দিয়েছেন, সংক্রমণ না কমলে গুয়াহাটি, ডিব্রুগড় ও তিনসুকিয়ায় সম্পূর্ণ লকডাউন জারি হবে। আগামী দু এক দিন দেখেই লকডাউন জারির ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে।
বরাক উপত্যকার ৩ জেলার করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে স্বাস্থ্যমন্ত্রী কেশব মহন্ত দুদিনের সফরসূচি নিয়ে আজ শিলচর এসেছেন। বিভাগীয় প্রিন্সিপাল সেক্রেটারিকে সঙ্গে নিয়ে তিনি সোমবার দুপুরে করিমগঞ্জ সিভিল হাসপাতাল পরিদর্শনের পর প্রশাসনের সঙ্গে একটি বৈঠকে মিলিত হন। ওইদিনই বিকেলে হাইলাকান্দি গিয়ে প্রশাসনের সঙ্গে বৈঠক করেন। মঙ্গলবার শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শনের পর জেলা প্রশাসনের সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন স্বাস্থ্যমন্ত্রী।