বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / তিন মাসের একতরফা যুদ্ধবিরতি ঘোষণা আলফার, ডিগবয়ে মৃতদের বাড়িতে মুখ্যমন্ত্রী

তিন মাসের একতরফা যুদ্ধবিরতি ঘোষণা আলফার, ডিগবয়ে মৃতদের বাড়িতে মুখ্যমন্ত্রী

এদিকে আজ বিকেলে কার্বি আংলং জেলার ডিফুর কাছে ডিফু- ধনশিড়ি রোডে মোটর সাইকেলে আসা অপরিচিত লোক প্রকাশ্য রাস্তায় এক যুবককে গুলি করে হত্যা করে।

শতানন্দ ভট্টাচার্য

আগামী তিন মাসের জন্যে একতরফা যুদ্ধবিরতি ঘোষণা করল নিষিদ্ধ জঙ্গি সংগঠন সংযুক্ত মুক্তি বাহিনী, অসম (স্বাধীন) সংক্ষেপে আলফা। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।গতকাল অসমের তিনসুকিয়া জেলার ডিগবয়ে সংঘটিত গ্রেনেড ছোঁড়ার ঘটনার দায়ভারও অস্বীকার করেছে সংগঠনটি। আলফার কমান্ডার ইন চিফ পরেশ বরুয়া গতকাল রাতেই বিবৃতি জারি করেন যে এটা আলফার কাজ নয়।

গতকাল দুপুরে টিঙরাই বাজারে একটি হার্ডওয়ারের দোকানে দুজন অপরিচিত লোক মোটর বাইকে এসে গ্রেনেড ছোঁড়ে মারে। ফলে সঞ্জয় সিং ও সুরজিৎ তালুকদার নামে দুজন সঙ্গে সঙ্গেই মারা যান এবং দুজনকে গুরুতর আহত অবস্থায় ডিব্রুগড়ের আসাম মেডিক্যাল কলেজে পাঠানো হয়।এদিকে আজ মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা গ্রেনেড হামলার স্থান পরিদর্শন করেন এবং নিহতদের পরিবারকে এককালীন পাঁচ লক্ষ টাকা এবং আহতদের চিকিৎসার বন্দোবস্ত করার নির্দেশ দেন। শর্মা জানান যে সরকার খুব কঠোরভাবে এ ধরনের নাশকতামূলক কাজের মোকাবিলা করবে।

এরআগে রাজ্য সরকার এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে।ঘটনা নিয়ে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন এবং এব্যাপারে কঠোর পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন।উল্লেখ্য, এরআগে চার দিন আগে বারো বছরের একটি ছেলে একই ধরনের হামলায় মারা যায় তিনসুকিয়া জেলার জাগুনে। এসব ঘটনার পেছনে আলফার হাত থাকতে পারে বলে অনেকে সন্দেহ করলেও আলফা তা সরাসরি অস্বীকার করল।এদিকে ও এন জি সি র অপহৃত কর্মী রিতুল শইকিয়া আজো সন্ধানহীন। উল্লেখ্য, ও এন জি সি র তিনজন কর্মীকে সন্দেহভাজন আলফা অপহরণ করে গত ১২ এপ্রিল শিবসাগর থেকে। পরে দুজনকে ছেঁড়ে দিলেও রিতুল এখনও সন্ধানহীন। মুখ্যমন্ত্রী শর্মা এব্যাপারে আশাবাদী যে তাঁকে খুঁজে পাওয়া যাবে কারণ সেনাবাহিনী নাকি ইতিমধ্যে তাঁর অস্থানার সূত্র খুঁজে পেয়েছে।

এদিকে আজ বিকেলে কার্বি আংলং জেলার ডিফুর কাছে ডিফু- ধনশিড়ি রোডে মোটর সাইকেলে আসা অপরিচিত লোক প্রকাশ্য রাস্তায় এক যুবককে গুলি করে হত্যা করে। যুবকটিকে দেবজিত সিং নামে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে এলাকায় তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।