শুক্রবার, ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ২ থেকে ১৮ বছর বয়সিদের কোভ্যাকসিন ট্রায়ালে ছাড়পত্র

২ থেকে ১৮ বছর বয়সিদের কোভ্যাকসিন ট্রায়ালে ছাড়পত্র

বিশেষজ্ঞদের মতে, করোনার প্রথম ঢেউ প্রাপ্তবয়স্কদের উপর হামলা করেছিল। কিন্ত দ্বিতীয় ঢেউ আরও বেশি প্রাণঘাতী ও আক্রমণাত্বক। আর তৃতীয় ঢেউ কমবয়সিদের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে।

মিঠুলাল চৌধুরী

ভারতে করোনার তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হতে পারে শিশুরা। বিশেষজ্ঞরা এরকমই আশঙ্কা প্রকাশ করেছেন। তাই ভ্যাকসিন যাতে ২ – ১৮ বছর বয়সিদের দেওয়া যায় সেই লক্ষ্যে এগোচ্ছে ভারত। শিশু ও কমবয়সিদের শরীরে কোভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের জন্য অনুমতি চেয়েছিল ভারত বায়োটেক। মঙ্গলবার এই ট্রায়ালের ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অব অর্গানাইজেশন ( সিডিএসসিও)। ভারত বায়োটেক ২ বছরের শিশু থেকে ১৮ বছর বয়স পর্যন্ত সেচ্ছাসেবক বেছে নিয়ে তাঁদের শরীরে কোভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়াল করবে। এই ট্রায়ালের ফল যদি সন্তোষজনক হয় তবে কমবয়সিদেরও কোভ্যাকসিনের ডোজ দেওয়া সম্ভব হবে। দিল্লি এইমস, পাটনা এইমস এবং নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে ৫২৫ জনের উপর এই ট্রায়াল চালানো হবে।উল্লেখ্য, করোনার নতুন স্ট্রেন চিন্তা বাড়িয়েছে বিশেষজ্ঞদের। কারণ দেশে দ্বিতীয় ঢেউয়ের সুনামি আসতেই বড়দের পাশাপাশি ছোটদের শরীরেও আক্রমণ করছে এই মারণ ভাইরাস।

বিশেষজ্ঞদের মতে, করোনার প্রথম ঢেউ প্রাপ্তবয়স্কদের উপর হামলা করেছিল। কিন্ত দ্বিতীয় ঢেউ আরও বেশি প্রাণঘাতী ও আক্রমণাত্বক। আর তৃতীয় ঢেউ কমবয়সিদের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে। আর সেজন্যই প্রস্তুতি নেওয়া দরকার। কোভ্যাকসিন ট্রায়ালে সফল হলে আগামীদিনে ২ থেকে ১৮ বছর বয়সিরাও ভ্যাকসিনের ডোজ পাবে।