রবিবার, ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / মানবিকতার খাতিরে করোনা ভ্যাকসিনের স্বত্ব তুলে নেওয়ার দাবি

মানবিকতার খাতিরে করোনা ভ্যাকসিনের স্বত্ব তুলে নেওয়ার দাবি

ভারতে প্রতিদিনই করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এবং মৃত্যুও বাড়ছে। এই অবস্থায় বিশ্বের ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলোর কাছে ভ্যাকসিন থেকে স্বত্ব তুলে নেওয়ার দাবি জানিয়েছে ভারত।

মিঠুলাল চৌধুরী

বর্তমানে ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। দেশের অধিকাংশ রাজ্যে ভ্যাকসিনের অভাব দেখা দিয়েছে। এদিকে তৃতীয় বিশ্বের অধিকাংশ গরীব দেশও পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিন এখনও পায়নি। এরকম পরিস্থিতিতে বিশ্ব জুড়ে ভ্যাকসিনের উপর থেকে স্বত্ব তুলে নেওয়ার দাবি জানিয়েছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা । এই প্রস্তাবে সায় দিয়েছে আমেরিকা। ভারতে প্রতিদিনই করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এবং মৃত্যুও বাড়ছে। এই অবস্থায় বিশ্বের ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলোর কাছে ভ্যাকসিন থেকে স্বত্ব তুলে নেওয়ার দাবি জানিয়েছে ভারত। বিশ্ব বাণিজ্য সংস্থার অন্তর্ভূক্ত দেশগুলির মধ্যে ভারতের এই দাবির বিরোধিতা করেছে একাধিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা।
বিশ্বজুড়ে করোনা ভ্যাকসিনের সমবন্টন হচ্ছে না বলে বারবার অভিযোগ উঠছে। ফলে বহু দেশে ভ্যাকসিনের অভাব দেখা দিয়েছে। এরকম পরিস্থিতিতে ভ্যাকসিন তৈরির স্বত্ব তুলে নেওয়ার আবেদন জানিয়েছে ভারত, দক্ষিণ আফ্রিকা সহ অনেক দেশই । তাৎপর্যপুর্ণভাবে ভারতের আবেদনকে সমর্থন করল বাইডেন প্রশাসন। আমেরিকার কথায়, বিশ্বে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি পরিস্থিতি তৈরি হয়েছে। এই সময় একটু অন্যরকম সিদ্ধান্ত নিতে হবে। এখন ব্যবসার কথা ভাবলে চলবে না, এখন মানবিকতার কথাও ভাবতে হবে।
এদিকে যে সমস্ত দেশের বিরুদ্ধে ভ্যাকসিনের স্বত্ব ধরে রাখার অভিযোগ উঠেছে তাদের মধ্যে অন্যতম দেশ আমেরিকা। তাঁরাই আবার অন্য দেশকে স্বত্ব তুলে নেওয়ার আবেদন করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আমেরিকার এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে বলেছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকার এই সিদ্ধান্ত ঐতিহাসিক। তিনি অন্যান্য দেশকেও এই পথে চলার আবেদন জানিয়েছেন ।