রবিবার, ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / করোনা চিকিৎসায় ডিআরডিও – র “২ ডিজি” ওষুধকে ছাড়পত্র

করোনা চিকিৎসায় ডিআরডিও – র “২ ডিজি” ওষুধকে ছাড়পত্র

ডিআরডিও - পক্ষ থেকে বলা হয়েছে , ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত যে হাসপাতালে ভর্তি করোনা আক্রান্ত রোগীদের এই ওষুধ প্রয়োগ করা হলে দ্রুত শ্বাসকষ্ট কম হয়।

মিঠুলাল চৌধুরী

দেশে করোনা মহামারী রুখতে ডিআরডিও – র তৈরি ওষুধ জরুরভিত্তিতে প্রয়োগের অনুমতি দিল ড্রাগ কনট্রোলার জেনারেল অব ইন্ডিয়া ( ডিসিজিআই)। শনিবার প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে ওই ঘোষণা করা হয়েছে। ডিআরডিও – র গবেষণাগারে তৈরি এই ওষুধের নাম ডি – অক্সি ডি – গ্লুকোজ বা সংক্ষেপে
“২ ডিজি” ।


ডিআরডিও – পক্ষ থেকে বলা হয়েছে , ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত যে হাসপাতালে ভর্তি করোনা আক্রান্ত রোগীদের এই ওষুধ প্রয়োগ করা হলে দ্রুত শ্বাসকষ্ট কম হয়। এবং সংক্রমণ থেকেও রোগী তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠে। শনিবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার তরফে ২ ডিজি ওষুধকে আপাৎকালীন ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। ওষুধটি সংকটজনক করোনা আক্রান্ত রোগীদের শরীরে অক্সিজেনের মাত্রা ঠিকমতো বজায় রাখতে সাহায্য করবে বলে দাবি করেছে প্রস্তুতকারী সংস্থা।
ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালিড সায়েন্স ( আইএনএমএএস ) ও হায়দ্রাবাদের ডক্টর রেড্ডীস ল্যাবের সহায়তায় ডিআরডিও – র গবেষণাগারে এই ওষুধ তৈরি করা হয়েছে।


২০২০ সনের এপ্রিল থেকে এই ওষুধের ট্রায়াল শুরু হয়েছে। ২০২০ সনের ডিসেম্বর থেকে ২০২১ সনের মার্চ পর্যন্ত ২০০ – র বেশি করোনা আক্রান্ত রোগীর উপর ২ ডিজি ওষুধ প্রযোগ হয়েছে বলে দাবি করা হয়েছে।