রবিবার, ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / দেশে করোনা সংক্রমন ৪ লক্ষ ছাড়ালো

দেশে করোনা সংক্রমন ৪ লক্ষ ছাড়ালো

আইসিএমআর নমুনা পরীক্ষার ক্ষেত্রে কিটের সমস্যা দেখা দেওয়ায় বুধবার নতুন নির্দেশিকা প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে , আন্তঃরাজ্য পরিবহনের ক্ষেত্রে করোনা টেস্ট বাধ্যতামূলক নয়।

মিঠুলাল চৌধুরী

ফের দৈনিক সংক্রমণের নিরিখে ঊর্ধ্বমুখী দেশের করোনা গ্রাফ। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী গত বৃহস্পতিবার পর্যন্ত দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪,১৪,১৮৮ জন। ভাইরাসের শিকার হয়ে একদিনে মৃত্যু হয়েছে ৩,৯১৫ জনের। দেশে বর্তমানে সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩৬ লক্ষের উপর। অসমে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৯৩৬ জন এবং মৃত্যু হয়েছে ৪৬ জনের। বরাক উপত্যকার কাছাড় জেলায় বর্তমানে করোনা আক্রান্ত সক্রিয় রোগীর সংখ্যা ৯৯২ জন। এদিকে পশ্চিমবঙ্গে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ১৮,৪৩১ জন এবং মৃত্যু হয়েছে ১১৭ জনের।


আইসিএমআর নমুনা পরীক্ষার ক্ষেত্রে কিটের সমস্যা দেখা দেওয়ায় বুধবার নতুন নির্দেশিকা প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে , আন্তঃরাজ্য পরিবহনের ক্ষেত্রে করোনা টেস্ট বাধ্যতামূলক নয়। এমনকী সুস্থ হয়ে ফেরার পর জ্বর না এলে পরীক্ষাও করানোর প্রয়োজন নেই। তবে করোনার এই দ্বিতীয় ঢেউয়ের মাঝে অন্ধ্রপ্রদেশের নয়া স্ট্রেন দেশের স্বাস্থ্য কর্তাদের চিন্তায় ফেলে দিয়েছে। এই স্ট্রেনের ক্ষমতা নাকি ১৫ গুণ বেশি বলে জানা গিয়েছে। এবং দ্রুত গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন রোগীরা। যা চিন্তায় ফেলেছে চিকিৎসকদের।
এদিকে ইতিমধ্যেই দেশে ১৬ কোটির উপর মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এখনও চলছে ৪৫ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিনেশন । কোভ্যাক্সিন ও কোভিশিল্ড ছাড়াও ভারতের কাছে রয়েছে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি।