মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / অনলাইনে ভার্চুয়াল প্রোগ্রামে রবীন্দ্রনাথের জন্মদিবসের প্রস্তুতি।

অনলাইনে ভার্চুয়াল প্রোগ্রামে রবীন্দ্রনাথের জন্মদিবসের প্রস্তুতি।

প্রথমত আগে মঞ্চে শিল্পীরা মুক্তমনে দরাজ গলায় গান গাইতে পারতেন তা এখন অনেক সময় ভার্চুয়াল প্রোগ্রামে অনেক ক্ষেত্রে গাইতে পারেন না।

আশুতোষ দাস

ভারতবাসীর কাছে রবীন্দ্রনাথ গ্রহনীয় অনেক আগে থেকেই। রবীন্দ্রনাথের ৯ই মে অর্থাৎ কবিগুরুর ২৫ শে বৈশাখ জন্মদিবসকে কেন্দ্র করে পাড়ায় ও গ্রামগঞ্জে নানা মহড়া হতে দেখা যায়। অর্থাৎ সাহিত্য, সংস্কৃতি ,কর্মীদের ব্যস্ততা চোখে পড়ে। বিশ্বকবির চিন্তা, মনন, নিয়ে গ্রন্থ প্রকাশ, স্মরণিকা,কবি সম্মেলন, বসে আঁকো, প্রতিযোগিতা প্রভৃতি বিভিন্ন কার্যসূচি, আমাদেরকে উজ্জীবিত করে রাখে। আমরা জীবনের নতুন ছন্দে প্রাণিত হই। কিন্তু বিগত বছরের ন্যায় এবারেও অতিমারির জন্য সবকিছু থমকে গেছে। রবীন্দ্রনাথের জন্মদিনের অনুষ্ঠানের প্রকাশনার কবি পক্ষের বই প্রকাশ ও ইত্যাদি প্রেসের সবকিছুতেই এসেছে নৈরাজ্য, এই সংকট কবে কাটবে তা কেউ বলতে পারবে না। তবে বিকল্প পথ হিসেবে অনেক স্কুল, কলেজ, প্রতিষ্ঠান, স্বানীয় ও আন্তর্জাতিক টেলিভিশন নিউজ চ্যানেল, অনলাইনে ম্যাগাজিন প্রকাশ, ভার্চুয়ালে রবীন্দ্রসঙ্গীত সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে। সেই মাধ্যমে সুবিধা ও অসুবিধা দুটোই রয়েছে।

প্রথমত আগে মঞ্চে শিল্পীরা মুক্তমনে দরাজ গলায় গান গাইতে পারতেন তা এখন অনেক সময় ভার্চুয়াল প্রোগ্রামে অনেক ক্ষেত্রে গাইতে পারেন না। নেটওয়ার্ক স্লো থাকলে কখনো কখনো গলা কেঁপে কেঁপে পর্দায় ছবি ভাসবে, সুরের তারতম্য হবে, তাই তখন শিল্পীরা যথাযথ সঙ্গীত উপস্থাপন করতে পারেন না। তবুও এই বিপন্ন সময়ে আমাদের তাই মেনে নিতে হচ্ছে। আবার আলোচনা ও কবিতা পাঠে তেমন অসুবিধা হয়ে ওঠেনা। নানা রকম অসুবিধা প্রকৌশলী দক্ষতা না জানার জন্যও তাই অনেক কন্ঠশিল্পীরা এই ভার্চুয়াল প্রোগ্রামে গান গাইতে চাননা। আবার অনেক নতুন শিল্পী, কবি ও আলোচক ভার্চুয়াল প্রোগ্রামকে মাধ্যমে করে বিশ্বময় পরিচিত হয়ে ওঠেছেন। সোস্যাল যোগাযোগ মাধ্যমে অনেক রাজনৈতিক কর্মকর্তাও তাদের কথা বলে মানুষের কাছে গ্রহনীয় হয়ে ওঠেছেন। সব কিছুর ভেতর অন্ধকার ও ভালো ইতিবাচক দিক রয়েছে। যাহোক তবুও এই বিপন্ন সময়ের ভেতর সবচেয়ে এখন প্রচলিত ও জনপ্রিয় সোস্যাল মাধ্যম। আর এই সোস্যাল মাধ্যমে দেশে, বিদেশে, সব জায়গায় রবীন্দ্রনাথের কবিপক্ষের জন্মদিবস পালনের জোর প্রস্তুতি চলছে।