বৃহস্পতিবার, ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / হায়দ্রাবাদে করোনা আক্রান্ত ৮ সিংহ

হায়দ্রাবাদে করোনা আক্রান্ত ৮ সিংহ

বেশ কিছুদিন ধরে ওই ৮টি সি়ংহের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছিল। এরপর পার্ক কর্তৃপক্ষের তরফে করোনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ধরা পড়ে যে সিংহগুলোর শরীরে করোনা সংক্রমণ হয়েছে।

মিঠুলাল চৌধুরী

ভারতে এতদিন করোনা ভাইরাস মানুষকে সংক্রমিত করছিল। কিন্তু এবার করোনা হানা দিচ্ছে প্রাণী জগতের দিকেও। হায়দ্রাবাদের নেহরু জুলোজিক্যাল পার্কে ৮টি সিংহ করোনা আক্রান্ত হয়েছে বলে খবর এবং শুধু তাই নয় দেশের মধ্যে এই প্রথম একসঙ্গে এতগুলো সিংহ করোনা আক্রান্ত হওয়ায় সরকারি কর্তারাও চিন্তায় পড়ে গেছেন। মানুষ থেকেই এই সিংহগুলো সংক্রমিত হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।
জানা গেছে, বেশ কিছুদিন ধরে ওই ৮টি সি়ংহের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছিল। এরপর পার্ক কর্তৃপক্ষের তরফে করোনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ধরা পড়ে যে সিংহগুলোর শরীরে করোনা সংক্রমণ হয়েছে। এই বিষয়ে নেহরু জুলোজিক্যাল পার্কের পশু চিকিৎসক ডা: কুক্রেটি বলেন, সিংহগুলির আরটিপিসিআর টেস্টে তাদের শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে। এই বিষয়ে এখনই বিস্তারিত কিছু বলা যাবে না। সিংহরা সুস্থই আছে। তাদের পর্যবেক্ষণের জন্য আলাদা ঘরে রাখা হয়েছে।
যদিও কীভাবে পশুদের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ল সেই বিষয়ে পার্কের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি। তবে সংক্রমণ রুখতে পার্কের দরজা জনগণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। তবে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে , পার্কে আসা ভিজিটরদের কাছ থেকে অথবা পার্কে পশুদের দেখভালের দায়িত্বে থাকা কোন কর্মীর শরীর থেকে ওই সংক্রমণ তাদের শরীরে ছড়িয়ে পড়তে পারে।
উল্লেখ্য, সম্প্রতি ওই পার্কের দায়িত্বে থাকা ২৫ জন কর্মীর শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছিল। তাঁদের শরীর থেকে কোনওভাবে সিংহদের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ল কিনা তা নিয়ে এখন পার্ক কর্তৃপক্ষ যথেষ্ট চিন্তিত।