শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / অসমের ৩৪ জন বিধায়কের বিরুদ্ধেই রয়েছে অপরাধের মামলা

অসমের ৩৪ জন বিধায়কের বিরুদ্ধেই রয়েছে অপরাধের মামলা

রিপোর্ট অনুযায়ি ৩৪ জন নবনির্বাচিত জয়ি বিধায়কদের মধ্যে অন্তত ২৮ জন গুরুতর অপরাধ মামলায় জড়িত রয়েছেন। এদের বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা ও মহিলা সংক্রান্ত অপরাধের মামলা রয়েছে।

মিঠুলাল চৌধুরী

২০১৬ সনের বিধানসভা নির্বাচনে অপরাধের রেকর্ড থাকা ১৪ জন ব্যক্তি বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন। কিন্তু ২০২১ সনের বিধানসভা নির্বাচনে নবনির্বাচিত ৩৪ জন বিধায়কের বিরুদ্ধেই ফৌজদারি মামলা রয়েছে । রাজ্যে স্বচ্ছ রাজনীতির স্লোগানের কথা প্রায় সব রাজনৈতিক দলেরই আলোচনার প্রিয় বিষয় হলেও এবারের বিধানসভা নির্বাচনে ৩৪ জন বিধায়ক নির্বাচিত হয়েছেন, যাদের অপরাধের রেকর্ড রয়েছে।


অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস অসম ইলেকশন ওয়াচের সর্বশেষ বিশ্লেষণ থেকে নতুন বিধানসভার এই তথ্য জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ি, অসম বিধানসভায় অপরাধ মামলায় জড়িত থাকা বিধায়কদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বুধবার এডিআর – এর রিপোর্টটি প্রকাশ করা হয়েছে। ওই রিপোর্ট অনুযায়ি ৩৪ জন নবনির্বাচিত জয়ি বিধায়কদের মধ্যে অন্তত ২৮ জন গুরুতর অপরাধ মামলায় জড়িত রয়েছেন। এদের বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা ও মহিলা সংক্রান্ত অপরাধের মামলা রয়েছে। এডিআর – এর রিপোর্ট অনুযায়ি শাষক দল বিজেপির ৯ জন বিধায়কের বিরুদ্ধে অপরাধের মামলা রয়েছে। এই তালিকায় কংগ্রেসের বিধায়ক রয়েছেন ১২ জন এবং এআইইউডিএফের ১০ জন। এবং ইউপিপিএলের ১ জন বিধায়ক রয়েছেন। তবে রাইজর দলের সভাপতি তথা শিবসাগর কেন্দ্র থেকে নবনির্বাচিত বিধায়ক অখিল গগৈর বিরুদ্ধে সবচেয়ে বেশি ৫২টি মামলা রয়েছে। অবশ্য যা তিনি তাঁর হলফনামায় উল্লেখ করেছেন। এডিআর – এর রিপোর্ট অনুযাযি বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র দাখিলের সময় ২৭ শতাংশ বিধায়ক তাঁদের বিরুদ্ধে থাকা অপরাধ মামলার কথা ঘোষণা করেছিলেন।