বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / শুধু করোনা ভাইরাসই নয়, বিভিন্ন রোগ সারাতে পাতিলেবুর উপকারিতা

শুধু করোনা ভাইরাসই নয়, বিভিন্ন রোগ সারাতে পাতিলেবুর উপকারিতা

এছাড়া লেবু উচ্চ রক্তচাপ, স্ট্রেস, কলেস্টোরলের মাত্রা কমাতে পুরোপুরি সহায়ক হিসেবে কাজ করে। সঙ্গে লেবু মানুষের হজম শক্তি বাড়াতে সহায়ক হিসেবেও কাজ করে।

অনুরণ ভট্টাচার্য

আপনি কি জানেন একটা গোটা পাতিলেবু আপনাকে রাখতে পারে করোনা নামক মহামারী থেকে অনেক দুর।শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাতিলেবুর জুড়ি মেলা ভার আর রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়লে শুধুমাত্র ভাইরাসই নয় অনেক দুরারোগ্য ব্যাধি থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ভিটামিন সি তে ভরপুর লেবু বর্তমানে মহামারীর সময় মহাঔষধি হিসেবে কাজ করে চলেছে মানুষের শরীরের প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে। তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিকিৎসকরা বরাবরই ভিটামিন সি অর্থাৎ লেবু খাওয়ার পরামর্শ দিয়ে চলেছেন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে রোজ ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি র প্রয়োজন হয়।

এছাড়া লেবু উচ্চ রক্তচাপ, স্ট্রেস, কলেস্টোরলের মাত্রা কমাতে পুরোপুরি সহায়ক হিসেবে কাজ করে। সঙ্গে লেবু মানুষের হজম শক্তি বাড়াতে সহায়ক হিসেবেও কাজ করে।

আমরা যদি লক্ষ্য করে দেখি, যাদের হজম শক্তি দুর্বল তাদের শরীরে প্রতিরোধক ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। অর্থাৎ সঠিক পুষ্টি না পেলে শরীর রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে অক্ষম, বলাবাহুল্য পুষ্টি যোগাতে ও হজম শক্তি বাড়াতে লেবুর প্রয়োজন। এক কথায় বলা যায় দৈনন্দিন আহার্যে লেবুর ব্যবহার অত্যন্ত জরুরি।

বিশেষজ্ঞের মতে, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ সকালে এক গ্লাস গরম জলের সাথে ১০ থেকে ১২ ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অবশ্যই বাড়বে। মোট কথা এটাই আপনারা রোজ সকালে পাতিলেবুর রস গরম জলের সাথে ছোট-বড় সবাই পান করা শুরু করুন।