বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / মহাজোটের স্বপ্নভঙ্গ, অসমে ক্ষমতায় বিজেপি

মহাজোটের স্বপ্নভঙ্গ, অসমে ক্ষমতায় বিজেপি

রাজ্যের বিভিন্ন দলের বিশিষ্ট পরাজিত প্রার্থীরা হলেন রিপুন বরা, গৌতম রায়, লুরিণজো্তি গগৈ, আঙ্গুরলতা ডেকা প্রমুখ।

মিঠুলাল চৌধুরী

সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অসমে দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় ফিরছে বিজেপি ও সহযোগি দল। এদিকে কংগ্রেস দলের পরাজয়ের নৈতিক দায়িত্ব স্বীকার করে প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছে নিজের পদত্যাগ পত্র প্রেরণ করেছেন।
এদিকে বরাক উপত্যকার ১৫টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি ৬টি আসনে জয়ী হয়েছে। বিধানসভা কেন্দ্রগুলো হলো শিলচর, লক্ষীপুর , ধলাই, উধারবন্দ, পাথারকান্দি ও রাতাবাড়ি। এআইইউডিএফের জেতা বিধানসভা কেন্দ্রগুলো হলো হাইলাকান্দি, কাটলিছড়া, আলগাপুর, সোনাই ও বদরপুর। কংগ্রেস জয়ী হওয়া বরাক উপত্যকার বিধানসভা আসনগুলো হলো কাটিগড়া, বরখলা, উত্তর করিমগঞ্জ ও দক্ষিণ করিমগঞ্জ।
অসমের এবারের বিধানসভা নির্বাচন ২০২১ – য়ে জনগণের আশীর্বাদ বর্ষিত হওয়া হেভিওয়েট বিজয়ী প্রার্থীরা হলেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়াল, হিমন্ত বিশ্ব শর্মা, প্রদেশ বিজেপি সভাপতি রঞ্জিত দাস, কৃষক নেতা অখিল গগৈ, চন্দ্রমোহন পাটোয়ারী, অতুল বরা, রকিবুল হুসেন প্রমুখ।
রাজ্যের বিভিন্ন দলের বিশিষ্ট পরাজিত প্রার্থীরা হলেন রিপুন বরা, গৌতম রায়, লুরিণজো্তি গগৈ, আঙ্গুরলতা ডেকা প্রমুখ।
উল্লেখ্য, ক্ষমতা দখলে প্রবল আত্মবিশ্বাস থাকা মহাজোটের সকল নেতৃত্বের মধ্যে অভ্যন্তরীণ রাজনীতি ভোট গণনার ২৪ ঘন্টা আগে পর্যন্ত অব্যাহত ছিল। কারণ রিসোর্ট রাজনীতি বেশ ভালো উপভোগ করেছেন রাজ্যবাসী। এবং সেই সঙ্গে একথা স্বীকার করতেই হবে যে কংগ্রেস ও এআইইউডিএফের নেতৃত্বাধীন মহাজোট ও বিজেপির মিত্রজোট অসমের রাজনৈতিক মাঠকে এবারের বিধানসভা নির্বাচনে উর্বর করে রেখেছিল ।