বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / পাঁচ রাজ্যের নির্বাচনে কেবল অসম ও পুদুচেরিতেই বিজেপি সরকার

পাঁচ রাজ্যের নির্বাচনে কেবল অসম ও পুদুচেরিতেই বিজেপি সরকার

কেরলে বিধানসভা নির্বাচনে আবার একবার জনগণ পিনারাই বিজয়নকেই যে ক্ষমতায় বসাবেন তা প্রায় পরিস্কার হয়ে গিয়েছে। আগামী ৫ বছরের জন্য কেরলবাসী এলডিএফকেই ক্ষমতায় রেখে দিচ্ছে।

মিঠুলাল চৌধুরী

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ফলাফলের কথা বলতে গিয়ে প্রথমেই পশ্চিমবঙ্গের কথা বলতে হয়। এবারের ভোটের ফলাফলের হিসেবে পরিস্কার হয়ে গিয়েছে বাংলায় বিজেপি ব্যাকফুটে চলে গিয়েছে । একমাত্র বলার মতো ঘটনা নন্দীগ্রামে তুমুল হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে পরাজিত করেছেন বিজেপির শুভেন্দু অধিকারী। রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে ২৯২টি আসনে ভোট হয়েছে। রাজ্যে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৭টি আসন। তৃতীয় বারের মতো মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গে ক্ষমতা দখল করছেন। এটা প্রায় নিশ্চিত।
অসমে সরকার গঠনের ম্যাজিক সংখ্যা ৬৪। ফলাফলের হিসেব বলছে বিজেপি আবার অসমে ক্ষমতায় ফিরছে। কংগ্রেস সহ মিত্রজোটের ক্ষমতা দখলের আশা এবারও পূর্ণ হল না। প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা নিজেও গহপুর আসন জিততে পারেননি। আজ রাতেই অসমের কংগ্রেস দলের সভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন। দলের সভাপতি সোনিয়া গান্ধীর কাছে পাঠানো পদত্যাগ পত্রে বরা লিখেছেন এতো চেষ্টা করেও বিজেপি ও আর এস এসের বিভাজন এবং সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে জিততে পারেন নি।তবে অসমে ১০০+ বললেও বিজেপি ৭৫ পার করতে পেরেছে। অন্য দিকে, কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোট ৫০ এর মত আসন পেয়েছে।

ফলাফলের হিসেবে ক্ষমতায় পালাবদল হচ্ছে তামিলনাড়ুতেও। ক্ষমতায় আসতে চলেছে কংগ্রেসের জোট সঙ্গী স্টালিনের নেতৃত্বাধীন ডিএমকে। রাজ্যের বিভিন্ন প্রান্তে এরকম কথা শুনতে পাওয়া যাচ্ছিল যে এবার পরিবর্তন হবে। ভোট গণনার ফলাফলে দেখা যাচ্ছে দক্ষিণের এই রাজ্যে ডিএমকে এবার সরকার করবে।

কেরলে বিধানসভা নির্বাচনে আবার একবার জনগণ পিনারাই বিজয়নকেই যে ক্ষমতায় বসাবেন তা প্রায় পরিস্কার হয়ে গিয়েছে। আগামী ৫ বছরের জন্য কেরলবাসী এলডিএফকেই ক্ষমতায় রেখে দিচ্ছে।

এদিকে পুদুচেরিতে বিধানসভা নির্বাচনের মাস খানেক আগেই আস্হাভোটে হেরে ক্ষমতা হারিয়েছিল কংগ্রেস। বিধানসভার ফলাফলে দেখা যাচ্ছে এনডিএ জোট এবার সেখানে ক্ষমতায় আসছে।