মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / পড়তে গিয়ে বিপাকে,করোনার প্রকোপে আটক ভারতের এগারো বিদ্যার্থী

পড়তে গিয়ে বিপাকে,করোনার প্রকোপে আটক ভারতের এগারো বিদ্যার্থী

দেশের অন্যান্য রাজ্যের তুলনায় অসমের পরিস্থিতি নিয়ন্ত্রিত আছে যদিও প্ৰতিদিন অসমেও বৃদ্ধি পাচ্ছে আক্রান্তের সংখ্যা। কভিডের সংক্ৰমণ রোধের জন্য ইতিমধ্যে সরকার হাতে নিয়েছে কয়েকটি গুরুত্বপূৰ্ণ পদক্ষেপ । মাস্ক পরিধান করার সাথে সামাজিক দূরত্ব বজায় রেখে

অরুপ রায়
করিমগঞ্জ, এপ্রিল ২৮,

বাংলাদেশে আবদ্ধ হয়ে আছেন অসমের ১১ জন ছাত্র-ছাত্ৰী। ভারত-বাংলাদেশ সীমান্তে আশ্রয়হীন হয়ে পড়েছে অসমের এগারো জন ছাত্ৰ-ছাত্ৰী । দেশে ফিরিয়ে আনার জন্য ছাত্ৰ-ছাত্ৰীরা সরকারকে আহ্বান জানিয়েছেন। ভারতের সাথে বাংলাদেশ সরকারকেও সহায়তার জন্য আহ্বান জানিয়েছেন ছাত্ৰ-ছাত্ৰীরা। ভারতে কভিড মহামারীর দ্বিতীয় ঢেউ এক ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করেছে। দেশের কয়েকটি রাজ্যে ভয়াবহ রূপ ধারণ করেছে কভিড মহামারীর দ্বিতীয় ঢেউ। প্ৰতিদিনেই দেশে লক্ষাধিক লোক আক্রান্ত হচ্ছেন কভিডে, মৃত্যুর মুখে পড়েছেন কয়েক হাজার লোক।


দেশের অন্যান্য রাজ্যের তুলনায় অসমের পরিস্থিতি নিয়ন্ত্রিত আছে যদিও প্ৰতিদিন অসমেও বৃদ্ধি পাচ্ছে আক্রান্তের সংখ্যা। কভিডের সংক্ৰমণ রোধের জন্য ইতিমধ্যে সরকার হাতে নিয়েছে কয়েকটি গুরুত্বপূৰ্ণ পদক্ষেপ । মাস্ক পরিধান করার সাথে সামাজিক দূরত্ব বজায় রেখে চলার নিৰ্দেশনা জারি করেছে সরকার।


দেশবাসীর জীবন রক্ষার জন্য সরকার কঠোর হওয়ায় জনসাধারণ কিছু অসুবিধার সন্মুখীন হওয়াটা স্বাভাবিক। ঠিক এরকমই এক অসুবিধার সন্মুখীন হতে হয়েছে দেশ থেকে বিদেশে অধ্যয়নের জন্য যাওয়া শিক্ষাৰ্থীদের। বাংলাদেশে যাওয়া অসমের এগারো জন ছাত্ৰ-ছাত্ৰী বর্তমান কভিড পরিস্থিতির জন্য বিপদে পড়েছেন । অসমের দক্ষিণ শালমারা-মানকাছাড় জিলার মানকাছার থেকে বাংলাদেশে অধ্যয়নের জন্য যাওয়া ১১ জন ছাত্ৰ-ছাত্ৰী। বাংলাদেশে বিপদে পড়ে ভারত সরকারের পাশাপাশি বাংলাদেশ সরকারকে সহায়তার জন্য আহ্বান জানিয়েছেন। কভিডের জন্য বাংলাদেশ থেকে ভারতে ফিরে আসতে পারেনি মানকাছারের চিকিৎসা বিজ্ঞানের ১১ জন ছাত্ৰ-ছাত্ৰী।

বাংলাদেশে অধ্যয়নরত এই ১১ জন ছাত্ৰ-ছাত্ৰীর পরীক্ষা গত ২২ এপ্ৰিল শেষ হয়েছিল। পরীক্ষা শেষে ঘরে ফিরে আসতে সমস্যার সন্মুখীন হয়েছেন এই ছাত্ৰ-ছাত্ৰীরা । কভিডের জন্য ভারত-বাংলাদেশ সীমান্ত সীল করে দেওয়ার ফলে এই ১১ জন ছাত্ৰ-ছাত্ৰী সীমান্তে আবদ্ধ হয়ে আছেন।ত্ৰিপুরায় থাকা ভারত-বাংলাদেশের আখাউরা সীমান্তে বর্তমান আবদ্ধ হয়ে আছেন মানকাছারের এই ১১ জন ছাত্ৰ-ছাত্ৰী। সীমান্তের ওপারে আশ্রয়হীন হয়ে পড়েছেন এই ছাত্ৰ-ছাত্ৰীরা। ভারতে ফিরিয়ে আনতে এই ছাত্ৰ-ছাত্ৰীরা ভারত সরকারের পাশাপাশি অসম সরকারকে আহ্বান জানিয়েছেন। এই ক্ষেত্রে সহায়তার জন্য বাংলাদেশ সরকারকেও আহ্বান জানিয়েছেন ছাত্ৰ-ছাত্ৰীরা।